টাটা স্টিলের জামশেদপুর প্ল্যান্টে বিস্ফোরণ

টাটা স্টিলের জামশেদপুর প্ল্যান্টে বিস্ফোরণ

গ্যাস লিকের পরে পদদলিত, অ্যাঙ্গেল ব্রেক করার কারণে এক চুক্তি কর্মী গুরুতর আহত, গ্যাস লিকের কারণে এক শ্রমিকের অবস্থা গুরুতর

Jamshedpur: টাটা স্টিলের জামশেদপুর প্ল্যান্টের ভিতরে বিস্ফোরণের খবর পাওয়া গেছে। বিস্ফোরণের পর গোটা এলাকায় তোলপাড় সৃষ্টি হয়। আগুন ও গ্যাস লিক হওয়ার পরপরই শ্রমিকদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়। আগুন নেভাতে ফায়ার ব্রিগেডকেও ডাকতে হয়। ঘটনাটি সকাল ১০টা ২০ মিনিটের বলে জানা গেছে। ঘটনাটি ঘটেছে আইএমএম কোক প্ল্যান্টের ৬ ও ৭ নম্বর ব্যাটারিতে। সেখানে কাজ করা টিএন কনস্ট্রাকশনের ঠিকাদারি শ্রমিক নরসিং মুর্মু (বয়স ৩৯) অদ্ভুত শব্দ শুনতে পান। শব্দের পরে, একটি কোণ ভেঙে মুর্মুর বাম উরুতে আঘাত করে। এর জেরে উরুতে গুরুতর চোট পেয়েছেন নরসিং মুর্মু। মুর্মুকে টাটা মেইন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে এবং আশঙ্কামুক্ত বলে জানা গিয়েছে। হরি প্রসাদ সেন, ইউএই থেকে আসা ইঞ্জিনিয়ারিং সার্ভিসে, যিনি পাইপলাইনে কাজ করেছিলেন, তিনি বলেছিলেন যে প্রথমে তিনি একটি অস্বাভাবিক শব্দ শুনতে পান। এর পর বুকে ব্যথা হয়। সেখানে কোনো আঘাতের ঘটনা ঘটেনি। বলা হচ্ছে, বিষাক্ত গ্যাস বের হয়ে যাওয়ায় সেন বুকে ব্যথা পান। তাকেও টিএমএইচে চিকিৎসা দেওয়া হচ্ছে। মেসার্স এসজিবি কন্ট্রাক্ট কোম্পানির সাহিত্য কুমারও ঘটনাস্থলে কাজ করছিলেন। তিনি কোক প্ল্যান্টে বুস্টার লাইনের জন্য ভারা তৈরির কাজ করছিলেন। সেও একটা অদ্ভুত কণ্ঠস্বর শুনতে পেল। বাতাসে কিছু কণা উড়তে দেখা গেছে। এ কারণে তার ডান পায়ের হাঁটুর নিচে আঘাত লেগেছে। টাটা কর্পোরেট কমিউনিকেশন থেকেও এই ঘটনা নিশ্চিত করা হয়েছে।
কর্পোরেট কমিউনিকেশন জানিয়েছে, বিস্ফোরণের কারণ জানার চেষ্টা চলছে। কর্পোরেট কমিউনিকেশনের জারি করা বিবৃতি অনুসারে, আজ সকাল ১০টা ২০ মিনিটে জামশেদপুর ওয়ার্কসে অবস্থিত কোক প্ল্যান্টের ব্যাটারি 6-এ ফাউল গ্যাস লাইনে বিস্ফোরণ ঘটে। বর্তমানে ব্যাটারি 6 কাজ করছে না এবং এটি অপসারণের প্রক্রিয়া চলছে। অ্যাম্বুলেন্স এবং ফায়ার ব্রিগেড অবিলম্বে ঘটনাস্থলে পৌঁছেছে এবং এলাকাটি ঘিরে রাখা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। চুক্তির দুই কর্মচারী সামান্য আহত হয়েছেন, যাদের চিকিৎসার জন্য টিএমএইচে পাঠানো হয়েছে। বুকে ব্যথার অভিযোগকারী আরেক কর্মচারীকেও তদন্তের জন্য টিএমএইচে পাঠানো হয়েছিল। তার অবস্থা স্থিতিশীল। ঘটনাটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে এবং কারণ অনুসন্ধানে তদন্ত চলছে।
উল্লেখ্য, এমডি টিভি নরেন্দ্রন কোম্পানির নিরাপত্তা নিয়ে খুবই সিরিয়াস। নতুন অর্থবছরের প্রথম দিনে ব্যবস্থাপনা ও ইউনিয়নের পদাধিকারীদের উদ্দেশে বলা হয়, নিরাপত্তার বিষয়ে খুবই আন্তরিক। কোনো মূল্যে নিরাপত্তায় কোনো ঘাটতি বরদাশত না করতে বলেছেন তিনি।

Spread the love