জামশেদপুর উলিডিহের ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ডাকাতিকারী সমস্ত অভিযুক্ত গ্রেফতার

  জামশেদপুর উলিডিহের ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ডাকাতিকারী সমস্ত অভিযুক্ত গ্রেফতার

  • গ্রেফতার ডাকাতদলটি দেশের বিভিন্ন স্থানে 150 টির বেশি ব্যাংকে ডাকাতি করেছে।
  • ডাকাতদের দলে শামিল ছিল একজন মহিলাও, তাকেও গ্রেফতার করে পুলিশ।
  • ডাকাতি করার জন্য পরিবহনে ব্যাবহৃত কন্টেইনারের আকার পরিবর্তন করে ব্যাবহার করত ডাকাতদলটি।

Jamshedpur : মানগো উলিডিহে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ডাকাতির ঘটনায় প্রধান অভিযুক্ত অমিত সিং ওরফে পাপ্পু ও তার স্ত্রী সহ চারজনকে গ্রেফতার করেছে পুলিশ। বিহারের বিভিন্ন জায়গায় লাগাতার অভিযান চালিয়ে পুরো দলটিকে গ্রেফতার করা হয়।
এই বিষয়ে এসএসপি প্রভাত কুমার তাঁর অফিসে অবস্থিত অডিটোরিয়ামে জানান ঘটনার মূল পরিকল্পনাকারী ও তার স্ত্রীসহ পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে রয়েছে বিহারের পাটনা জেলার বাঢ় থানা এলাকার বাসিন্দা মাস্টারমাইন্ড রাজীব রঞ্জন কুমার ওরফে পাপ্পু ওরফে মুন্না ওরফে অমিত সিং ওরফে ম্যানেজার, তার স্ত্রী নিভা কুমারী, জাহানাবাদের বাসিন্দা ধর্মেন্দ্র কুমার, প্রমোদ বিন্দ ওরফে সন্তোষ ও ডোরান্ডা রাঁচির বাসিন্দা নীরজ বেরেলি। দেশ ছেড়ে নেপালে যাওয়ার চেষ্টা করার সময় পুলিশ সব আসামিকে গ্রেপ্তার করে। পুলিশ অভিযুক্তদের কাছ থেকে চারটি দেশীয় তৈরি পিস্তল, 52টি গুলি, 26টি রৌপ্য মুদ্রা 30,100 টাকা নগদ এবং ঘটনায় ব্যবহৃত দুটি বাইক উদ্ধার করেছে।

এসএসপি প্রভাত কুমার জানান এই চক্রের মূল হোতা রাজীব রঞ্জন ওরফে পাপ্পু। সে 1995 সাল থেকে এই গ্যাং পরিচালনা করে আসছে। চার বছর আগে পাটনা জেল থেকে পালানোর অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। তারপর থেকে পুলিশ তাকে খুঁজছে। এই চক্রে শতাধিক সদস্য জড়িত রয়েছে। তারা এ পর্যন্ত দেড়শটিও ব্যাংক ডাকাতির ঘটনা ঘটিয়েছে। 27 বছর ধরে এই চক্রটি একইভাবে ঘটনা ঘটিয়ে আসছে। রাজস্থান, ওড়িশা, বিহার ও ঝাড়খণ্ড ছাড়াও অনেক রাজ্যে ডাকাতি করেছে এই ডাকাত দলটি । গ্যাংটি তাদের সাথে একটি কন্টেইনার নিয়ে চলে, যার আকারে কিছু পরিবর্তন করে তারা সেটিকে ব্যাবহার করে, তাতেই অস্ত্র ও অন্যান্য সরঞ্জাম লুকিয়ে রাখে তারা।

জ্ঞাতব্য গত 18 আগস্ট উলিডিহ থানার উলিডিহ এলাকায় অবস্থিত ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে ডাকাতির ঘটনা ঘটে। ডাকাতরা ব্যাংক থেকে নগদ 33 লাখ 68 হাজার 890 টাকা ও 41 টি সিল করা প্যাকেটে 2324.76 গ্রাম স্বর্ণালঙ্কার লুট করে নিয়ে যায়। এসব গহনার মূল্য এক কোটি 12 লাখ 11 হাজার 868 টাকা। ব্যাংক ডাকাতির পাশাপাশি গত 14 ফেব্রুয়ারি বিষ্টুপুরের ছগনলাল জুয়েলার্সের কর্মচারীর কাছ থেকে বিষ্টুপুরে একটি ব্যাংকের গেট থেকে 32 লাখ টাকা ছিনতাইয়ের ঘটনাও ঘটায় দুর্বৃত্তরা।

এই অভিযানে সিটি এসপি বিজয় শঙ্কর, ডিএসপি সুমিত কুমার, বিষ্টুপুর থানার ইনচার্জ বিষ্ণুকুমার রাউত, সীতারামডেরা থানার ইনচার্জ অখিলেশ মন্ডল, উলিডিহ থানার ইনচার্জ বিনোদ টুডু, বিকাশ জয়সওয়াল প্রমুখ শামিল ছিলেন।

Spread the love