সোনার খনি স্থাপনার ফলে প্রভাবিত গ্রামগুলিতে মৌলিক সুবিধার অভাব, বিক্ষুব্ধ গ্রামবাসীরা

সোনার খনি স্থাপনার ফলে প্রভাবিত গ্রামগুলিতে মৌলিক সুবিধার অভাব, বিক্ষুব্ধ গ্রামবাসীরা

  • গ্রামবাসীরা কোম্পানির কার্যপ্রণালী নিয়ে উপপ্রমুখের কাছে লিখিত আবেদন জানিয়েছেন।
  • গ্রামবাসীদের অভিযোগ প্রভাবিত গ্রাম ও পঞ্চায়েতের বেকার যুবকদের কাজ না দিয়ে অন্যান্য পঞ্চায়েতের লোকদের কাজ দিচ্ছে কোম্পানি।

Saraikela : সরাইকেলা জেলার নিমডিহ ব্লকের অন্তর্গত গুন্ডা পঞ্চায়েতের লাওয়া গ্রামে, মনমোহন মিনারেল ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড দ্বারা পরিচালিত সোনার খনি দ্বারা প্রভাবিত গ্রামগুলিতে মৌলিক সুবিধার তীব্র অভাব রয়েছে। গুন্ডা পঞ্চায়েতের মুখিয়া বুকা সিং এবং নিমডিহের উপপ্রমুখ সেফালি মাহতোর নেতৃত্বে গ্রামবাসীদের একটি প্রতিনিধি দল মঙ্গলবার জেলা পরিষদের সভাপতি সোনারাম বোদরার কাছে গ্রামে উপলব্ধ সুযোগ-সুবিধা পুনরুদ্ধারের দাবিতে একটি স্মারকলিপি পেশ করে।

গ্রামবাসীরা জানান, মনমোহন মিনারেল ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড যখন লাওয়া গ্রামে সোনার খনির কাজ শুরু করে, তখন কোম্পানি গ্রামবাসীদের কাছে গ্রামে রাস্তা, শিক্ষা, স্বাস্থ্যের মৌলিক সুযোগ-সুবিধা সহ বিশুদ্ধ পানীয় জল দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল, কিন্তু খনি শুরু হওয়ার বহুদিন পরেও এখনও পর্যন্ত গ্রামে যাওয়ার রাস্তা তৈরি হয়নি ও গ্রামবাসীরা গ্রামে বিশুদ্ধ পানীয় জল পায়নি। কোম্পানির কাজকর্মে ক্ষুব্ধ হয়ে গ্রামবাসীরা নিমডিহের উপপ্রমুখের কাছে লিখিত আবেদন জানায়। যার ফলে লাওয়া গ্রামে উপ-প্রমুখ, মুখিয়া, গ্রাম প্রধান ও ওয়ার্ড সদস্যের উপস্থিতিতে গ্রামবাসীদের এক সভা অনুষ্ঠিত হয়, কোম্পানিকে সভা সম্বন্ধে তথ্য দেওয়া সত্ত্বেও কোম্পানি ব্যবস্থাপনার কোনো প্রতিনিধি সভায় পৌঁছায়নি।

মুখিয়া বুকা সিং বলেন, কোম্পানির ম্যানেজিং কমিটি দ্বারা কোম্পানিটি নির্বিচারে চালানো হচ্ছে। স্থানীয় গ্রাম ও পঞ্চায়েতের বেকার যুবকদের ব্যাড দিয়ে অন্যান্য পঞ্চায়েতের লোকদের কাজ দিচ্ছে তারা। গ্রামবাসীর সমস্যার বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধিরা কোম্পানি ব্যবস্থাপনার সঙ্গে দেখা করলেও কোম্পানির পক্ষ থেকে শুধু আশ্বাস দেওয়া হচ্ছে। 28 নভেম্বর কোম্পানিতে কাজ করার সময় কার্তিক চন্দ্র মাহাতো নামে এক কর্মী গুরুতর আহত হন। কোম্পানির পক্ষ থেকে তার সঠিকভাবে চিকিৎসা করা হচ্ছে না। গ্রামবাসীরা জানান, কোম্পানির প্রতিশ্রুতি অনুযায়ী কাজ না করলে তারা অনির্দিষ্টকালের জন্য খনির গেট অবরোধ করবেন।

Spread the love