খয়েরপালে বাংলা ক্লাবের উদ্যোগে শুরু হল বাংলা ভাষা অধ্যয়ন কেন্দ্র

খয়েরপালে বাংলা ক্লাবের উদ্যোগে শুরু হল বাংলা ভাষা অধ্যয়ন কেন্দ্র

  • বাংলা ঝাড়খণ্ডের বুনিয়াদি ভাষা : সুরজ মন্ডল   
  • প্রথম দিন উপস্থিত ছিল 40 জন শিক্ষার্থী।

Potka : মাতাজি আশ্রম হাতার অনুপ্রেরণা ও সহযোগিতায় বাংলা ক্লাব খয়েরপালের পক্ষ থেকে ক্লাবের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আজ পোটকা ব্লকের খয়েরপাল গ্রামে একটি বাংলা ভাষা শিক্ষার ক্লাস শুরু হয়। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পোটকা জেলা পরিষদ সদস্য সুরজ মন্ডল, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাক্তন জেলা পরিষদ করুণাময় মন্ডল, মাতাজি আশ্রমের পরিচালক সহ-লেখক সুনীল কুমার দে, বঙ্গবন্ধুর সম্পাদক রাজেশ রায়, বাংলা ভাষা প্রেমী সুভাষ সিং রায়, শিল্পী সহ সমাজসেবক সুবোধ গোরাই, রামগড় আশ্রমের সভাপতি সুধাংশু শেখর মিশ্র ও মুনিরাম বাস্কে প্রমুখ।

অতিথিরা মিলিত ভাবে প্রদীপ জ্বালিয়ে সরস্বতী দেবীর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে অধ্যয়ন কেন্দ্রের উদ্বোধন করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রাজকুমার সাহু। সুনীল কুমার দে বাংলা ক্লাবের প্রতিষ্ঠা দিবসে সকলকে শুভকামনা জানিয়ে, ক্লাবের বাংলা শেখানোর উদ্যোগটিকে প্রশংসা করেন। করুণাময় মণ্ডল বলেন, “আজ বড়ই দুঃখের বিষয় যে বাঙালিকে বাংলা শিখতে এবং বাংলায় কথা বলতে অনুরোধ করতে হচ্ছে”। শিশুদের বাংলা শেখানোর প্রচেষ্টারও প্রশংসা করেন তিনি। সুবোধ গোরাই বলেন কোন ভাষার প্রতি আমাদের কোনো হীনমন্যতা নেই, তবে নিজের মাতৃভাষা বাংলার প্রতি আমাদের যে ভালোবাসা আছে, তাই এটিকে রক্ষা করা উচিত। বর্তমানে গ্রামে-গ্রামে, ঘরে-ঘরে বাংলা ভাষা শিক্ষার প্রচার প্রসার খুবই জরুরি হয়ে পড়েছে। রাজেশ রাই এবং সুভাষ সিং রাইও বাংলা ভাষার প্রতি টান দেখে খুশি হয়ে সবাইকে অভিনন্দন জানান। সুধাং মিশ্র এই বাংলা ভাষা অধ্যয়ন কেন্দ্র শুরু করার জন্য ক্লাবের প্রশংসা করেন ও বাংলা ভাষার শিক্ষক ও শিক্ষার্থীদের অভিনন্দন জানান। ক্ষেত্র মোহন পাল বাংলা ভাষার মাহাত্ম্য তুলে ধরেন।

প্রধান অতিথি সুরজ মন্ডল বলেন, বাংলা ভাষা অনেক উন্নত এবং একটি মিষ্টি ভাষা, যা ভারতে দ্বিতীয় এবং বিশ্বে পঞ্চম স্থানে রয়েছে। বাংলা ঝাড়খণ্ডের মৌলিক ভাষা, তাই ঝাড়খণ্ডের প্রতিটি স্কুলে আবার বাংলা ভাষা শিক্ষা চালু করা উচিত। তিনি তার স্তর থেকে সর্বপ্রকারের প্রচেষ্টার আশ্বাস দেন।

অনুষ্ঠানে মাতাজি আশ্রমের পক্ষ থেকে 40 জন শিশুকে বাংলা বর্ণপরিচয় পুস্তক দেওয়া হয়। মৃণাল পাল ও তপন কুমার গুপ্তা শিশুদের খাতা, পেন্সিল ও কলম প্রদান করেন। লেখক সুনীল কুমার দে বাংলা ভাষা শিক্ষার প্রথম ক্লাস নেন। ঘোষণা করা হয় প্রতি রবিবার সকাল নটা থেকে খয়েরপাল প্রাইমারি স্কুলে বাংলা পাঠদানের ক্লাস হবে, সেখানে পড়াবেন রুবি পাল, অপর্ণা পাল ও অবন্তী পাল। অনুষ্ঠানের শেষে মৃণাল পাল ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন সুনীল কুমার দে।

এই অনুষ্ঠানে হারাধন পাল, ক্ষেত্র মোহন পাল, ভবেশ পাল, জগদীশ পাল, দীনবন্ধু পাল, স্বপন দাস, অমল দাস, অরবিন্দ পাল, তন্ময় পাল, সঞ্জয় সাহু, বলরাম দাস, অবন্তী পাল, বুধনি পাল, রুবি পাল, অপর্ণা পাল সহ বিপুল সংখ্যক স্কুলের শিশুরা উপস্থিত ছিলেন।

Spread the love