এটি প্রথমবারের মতো ঘটেছে যে চীনের রাষ্ট্রপতি পাকিস্তানের প্রধানমন্ত্রীকে এই আলটিমেটাম দিয়েছেন…

এটি প্রথমবারের মতো ঘটেছে যে চীনের রাষ্ট্রপতি পাকিস্তানের প্রধানমন্ত্রীকে এই আলটিমেটাম দিয়েছেন…

National Desk : চীন ও পাকিস্তানের মধ্যে বন্ধুত্বের শক্তি সাধারণত ভারতকে কেন্দ্রে রেখে দেখানো হয়। এখন এমন নয় যে প্রতিটি বিষয়ে তাদের বন্ধুত্ব অটুট থাকে। এখানে, আজ পাকিস্তানিরা চীন ও পাকিস্তানের বন্ধুত্বকে সন্দেহের চোখে দেখছে। পাকিস্তানিরা মনে করেন, চীনের সঙ্গে পাকিস্তানের বন্ধুত্ব বেশিদিন টিকবে না। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের মতে, চীন পাকিস্তানের কাছে পাওনা দাবি করতে শুরু করলেই পাকিস্তানিরা চীনের সঙ্গে তাদের বন্ধুত্ব ভুলে যায়।

পাকিস্তানের বিদ্যুতের পাওনা 550 বিলিয়ন

চীনের প্রেসিডেন্ট জিনপিং পাওনা আদায়ের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে আল্টিমেটাম দিয়েছেন। জিনপিং শাহবাজকে বিদ্যুৎ কোম্পানিগুলোর পাওনা ফেরত দিতে বলেছেন। চীনের বিদ্যুৎ কোম্পানিগুলো পাকিস্তানকে 550 বিলিয়ন রুপি পাওনা দিয়েছে। দারিদ্র্যের কারণে এই বিল পরিশোধ করতে পারেনি পাকিস্তান। এখন চীনের আলটিমেটামের পর টেনশনে থাকা শেহবাজ শরীফ বেইজিংয়ে ছুটতে চলেছেন। এর আগেও চীনা কোম্পানিগুলো পাকিস্তানকে ব্ল্যাকআউট করার হুমকি দিয়েছিল।

পাকিস্তান বিদ্যুৎ না পেলে কী হবে?

বকেয়া পরিশোধ না করার কারণে চীনা কোম্পানিগুলো বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিলে পাকিস্তানের অবস্থা ভয়াবহ হতে পারে। চীনা কোম্পানিগুলো বিদ্যুৎ সরবরাহ বন্ধ করলে পাকিস্তান স্থবির হয়ে পড়বে। তবে সূঁচ থেকে শুরু করে জাহাজ সবকিছুর জন্য পাকিস্তান চীনের ওপর নির্ভরশীল। এমনকি CPEC-তেও চীন পাকিস্তানের দ্বারা প্রতারিত বোধ করছে। এর পর পাকিস্তান থেকে পালাচ্ছে চীনা কোম্পানিগুলো। চীনও পাকিস্তানকে 67 বিলিয়ন ডলার ঋণ দিয়েছে। সিপিএসি নামে বিপুল বিনিয়োগ করা হয়েছে। কিন্তু এখন পাকিস্তানে চীনা নাগরিকদের জীবনও নিরাপদ নয়। এটা স্পষ্ট যে পাকিস্তানের এত টাকা হারানোয় ক্ষুব্ধ চীন এখন তার কাছ থেকে প্রতিটি পয়সা আদায় করতে চায়।

Spread the love