বাজেটে ঘোষণার পর হঠাৎ করে এত সস্তা সোনা, রুপার দামও কমেছে, জেনে নিন সর্বশেষ দর

বাজেটে ঘোষণার পর হঠাৎ করে এত সস্তা সোনা, রুপার দামও কমেছে, জেনে নিন সর্বশেষ দর

মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে সোনার দাম প্রায় 4000 টাকা কমেছে। একই সময়ে সোনার দামের পাশাপাশি কমেছে রূপার দামও

National Desk : অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের একটি ঘোষণা এবং কিছুক্ষণের মধ্যেই সোনার দাম ব্যাপকভাবে কমেছে। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে সোনার দাম প্রায় 4000 টাকা কমেছে। একই সময়ে সোনার দামের পাশাপাশি কমেছে রূপার দামও। একদিকে সোনার দাম 10 গ্রাম প্রতি 4100 টাকা কমেছে, অন্যদিকে রূপার দামও কমেছে প্রতি কেজি 4300 টাকা।

সোনার মতো রুপোর দামও 4,740 টাকা কমেছে। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে রূপার দামেও ব্যাপক পতন হয়েছে। আমরা আপনাকে বলি যে 22 জুলাইয়ের তুলনায়, রূপা প্রতি কেজি 4,304 টাকা কম হয়েছে, অর্থাৎ এখন রূপার দাম 84,899 টাকায় নেমে এসেছে। রূপার উপরও শুল্ক কমানোর পরে, মঙ্গলবার রূপার দাম সর্বনিম্ন 84,275 টাকায় নেমে এসেছে।

শুল্ক অপসারণের পরে ভারী পতন

আমরা আপনাকে জানিয়ে রাখি যে মঙ্গলবার বাজেট উপস্থাপনের সময় অর্থমন্ত্রী সোনা ও রূপার শুল্ক 6% কমানোর ঘোষণা করেছিলেন। এর পর সোনা ও রূপার দাম ব্যাপকভাবে কমতে শুরু করেছে। বাজেটের আগে সোনার ওপর 15% পর্যন্ত শুল্ক আরোপ করা হয়েছিল। এছাড়াও, প্রতি 10 গ্রাম সোনার দাম ছিল 72,850 টাকা। কিন্তু বাজেটে শুল্ক অপসারণের সাথে সাথে তা প্রতি 10 গ্রাম 68,500 টাকায় পৌঁছেছে। এ ছাড়া প্লাটিনাম ও আমদানি করা গহনার ওপরও শুল্ক কমানো হয়েছে। প্লাটিনামের উপর শুল্ক 10% থেকে কমিয়ে 6.4% করা হয়েছে। একই সঙ্গে সোনা-রূপার এই ব্যাপক পতনের কারণে দেশীয় বাজারে তাদের কেনাকাটাও বাড়তে চলেছে।

Spread the love