আদিবাসীদের বিশেষ খাবারের শৌখিন মানুষ, শাল পাতায় তৈরি এই দেশি বিরিয়ানির স্বাদ পাননি, তাহলে কী খেয়েছেন?

আদিবাসীদের বিশেষ খাবারের শৌখিন মানুষ, শাল পাতায় তৈরি এই দেশি বিরিয়ানির স্বাদ পাননি, তাহলে কী খেয়েছেন?

Jamshedpur: ঝাড়খণ্ডের সম্পূর্ণ পরিচয় আদিবাসী সম্প্রদায় এবং তাদের লোকসংস্কৃতি থেকে। ঝাড়খণ্ড তার অনন্য ঐতিহ্য, জীবনধারা, খাদ্য এবং ভাষা ও সংস্কৃতির কারণে দেশ ও বিশ্বে পরিচিত। এখানে আপনি লোক বিশ্বাসের উত্সবে গান, সংগীত এবং নাচের পাশাপাশি প্রচুর ঐতিহ্যবাহী সুস্বাদু খাবার উপভোগ করতে পারেন। একসময় আদিবাসীদের চুলা এবং চত্বরে সীমাবদ্ধ ছিল, এই সুস্বাদু খাবারগুলি এখন তাদের রান্নাঘর থেকে বেরিয়ে আসছে এবং রাস্তায় শোভা পাচ্ছে। প্রকৃতপক্ষে, আদিবাসীদের রীতিনীতি এবং আদর্শ শুধুমাত্র উপজাতীয় খাবারের উপাদানগুলিতেই প্রতিফলিত হয় না, বরং তাদের সংগ্রহ, সংরক্ষণ এবং রান্নার ক্ষেত্রেও প্রতিফলিত হয়।

সুস্বাদু দেশি বিরিয়ানি সাল পাতায় রান্না করে পরিবেশন করা হয়

কোলহান ডিভিশনের পশ্চিম সিংভূম জেলা সদরে অবস্থিত চাইবাসাতে, লোকেরা ‘হো’ আদিবাসী সমাজের একটি বিশেষ খাবার ‘পোড়াম জিল্লু-পাতপুড়া মাংস বা লাড জিল্লু’ (দেশি বিরিয়ানি) এর স্বাদ খুব পছন্দ করে। শুধু তাই নয়, আদিবাসী খাবারের দেশীয় গন্ধ ও চমৎকার স্বাদ মানুষকে পাগল করে তুলেছে। উপজাতীয় খাবারের একটি বিশেষ পরিচয় দেওয়ার পাশাপাশি এটি আদিবাসী যুবকদের আত্মকর্মসংস্থানও দিচ্ছে। পশ্চিম সিংভূম জেলার ‘হো’ আদিবাসী সমাজের একটি ঐতিহ্যবাহী খাবার খাপরাসাই থেকে বারকুন্দিয়া পর্যন্ত চাইবাসা শহরের বাইরে কয়েক ডজন দোকান শোভা পাচ্ছে, ‘পোড়াম জিল্লু-পাতপুরা মাংস বা লাড জিল্লু’ (দেশি বিরিয়ানি), যা বিপুল সংখ্যক লোকের কর্মসংস্থানের ব্যবস্থা করছে। মানুষ. অ-উপজাতীয় সমাজ দেশি বিরিয়ানির আকারে পোড়াম জিল্লু-পাতপুড়ার মাংস খুব উত্সাহের সাথে খেতে পছন্দ করে।

উপজাতীয় খাবারে সাল পাতার বিশেষ গুরুত্ব রয়েছে

আদিবাসী ‘হো’ সমাজের একটি বিশেষ খাবার ‘পোড়াম জিল্লু-পাতপুড়া মাংস’ (দেশি বিরিয়ানি) রান্নায় শাল পাতার বিশেষ গুরুত্ব রয়েছে। আসলে, পোড়াম জিল্লু-পাতপুড়া মাংস তৈরি থেকে পরিবেশন পর্যন্ত শাল পাতা ব্যবহার করা হয়। প্রথমে একটি বড় পাত্রে ছোট ছোট মাংস (মোরগ ও ছাগল) কাটার পর তাতে সিল-লোড়া গুঁড়া দেশি মশলার পেস্ট দেওয়া হয়। এরপর ভেজানো চাল পাতায় রেখে মাংসের চারপাশে মুড়ে রাখা হয়। এর পরে, সাল পাতাগুলি পাতলা তার দিয়ে ভালভাবে বেঁধে দেওয়া হয়। এরপর শাল পাতায় বেঁধে রাখা মাংস রান্নার জন্য আগুনের চুল্লিতে রাখা হয়। 15 থেকে 20 মিনিটের পরে, মাংসের সাথে ভাত সম্পূর্ণরূপে সেদ্ধ এবং প্রস্তুত। এর পরে এটি শালের পাতায় পরিবেশন করা হয়।

আশ্চর্যজনক স্বাদের পাশাপাশি স্বাস্থ্যের জন্যও উপকারী
চাইবাসার শাল গাছের নিচে শাল পাতায় রান্না করা এই বিশেষ খাবারটি দেখতে যেমন মজা লাগে, খেতেও তেমনই সুস্বাদু। এর পাশাপাশি এটি স্বাস্থ্যের জন্যও উপকারী। শুধু স্থানীয় মানুষই এটির শৌখিন নয়, বাইরে থেকে আসা মানুষের ঠোঁটেও এর স্বাদ বাড়ছে। শাল পাতায় বানানোর পাশাপাশি এতে পরিবেশন করা হয়। এর সঙ্গে এক পাতা মুরগি ও ভাত পাওয়া যাচ্ছে ২০ থেকে ৩০ টাকায়।

এবিষয়ে ডাঃ জগন্নাথ হেমব্রম, (মেডিকেল অফিসা, খারসওয়ান) বলেন যে পাতপুড়ার মাংস খেতে যেমন সুস্বাদু, স্বাস্থ্যের জন্যও তেমনই উপকারী। পাতায় মাংস রান্না করার কারণে পাতা মাংসের সব তেল ও মসলা শুষে নেয়। যার কারণে ভাতে প্রচুর পরিমাণে মাংসের স্বাদ পাওয়া যায়। সেই সঙ্গে মসলাদার খাবারে চিকেন-মাটনের স্বাদও নষ্ট হয়ে যায়। এটি স্বাস্থ্যের জন্য মোটেও ক্ষতিকর নয়।

শাল পাতার গুরুত্ব উপজাতীয় আচার-অনুষ্ঠানের সাথে জড়িত
শাল পাতা আদিবাসী ‘হো’ সমাজের আইনশৃঙ্খলার সাথে জড়িত। শাল পাতা উপজাতীয় ‘হো’ সমাজ যে কোন ধরনের ভালো কাজে ব্যবহার করে থাকে। প্রকৃতপক্ষে, পোড়াম জিল্লু-পাতপুড়া মাংস বা লাড জিল্লু প্রথমে উপজাতীয় ‘হো’ সমাজের লোকেরা তাদের পূর্বপুরুষদের জন্য রান্না করেছিলেন। যা ছিল সম্পূর্ণ বিশুদ্ধ। এটি বলি মোরগের মাংস, হলুদ, মরিচ এবং লবণের সাথে ভেজা চাল মিশিয়ে তৈরি করা হয়েছিল। এটি পূর্বপুরুষদের নিবেদনের পর প্রসাদ হিসেবেও খাওয়া হতো। আজ এটি বাণিজ্যিকভাবে ব্যবহার করছে চাইবাসার উপজাতি সমাজের যুবকরা।
খাপড়াই থেকে বারকুন্দিয়া পর্যন্ত দুই ডজন দোকান শোভা পাচ্ছে
চাইবাসা নগর এলাকার বাইরে, খাপরাসাই থেকে বারকুন্দিয়া পর্যন্ত, পোড়াম জিল্লু-পাটপুড়া মাংস বা লাড জিল্লু (দেশি বিরিয়ানি) এর দুই ডজনেরও বেশি দোকান রোজ রাস্তার ধারে শোভা পাচ্ছে। খাপরসাই, বান্ধাসাই, সিকুরসাই, তাম্বো এবং বারকুন্দিয়া পর্যন্ত প্রায় 25টি আদিবাসী পরিবারের জন্য এটি জীবিকা নির্বাহের মাধ্যম হয়ে উঠেছে। চাইবাসার সিকুরসাই থেকে বারকুন্দিয়া পর্যন্ত রাস্তার ধারে এই খাবারটি তৈরি করা হয়। এটি তৈরি করা খুব সহজ। চাইবাসায় এর চাহিদা বাড়ছে। মানুষ এই খাবারটি খুব পছন্দ করে। চাইবাসায় শাল গাছে ভরা। এমন পরিস্থিতিতে, এটি তৈরি করার জন্য এটি একটি উপযুক্ত জায়গা।

Spread the love