ঝাড়খণ্ডের খনি সচিব পূজা সিংঘলের ঠিকানাতে ইডির অভিযান

ঝাড়খণ্ডের খনি সচিব পূজা সিংঘলের ঠিকানাতে ইডির অভিযান

আইএএস পুজার নিকটস্থ সিএর বাড়ি থেকে উদ্ধার 19.31 কোটি টাকা

-150 কোটি টাকা বিনিয়োগের প্রমাণ পাওয়া গেছে
-সারাদেশে একযোগে 2 ডজন ঠিকানাতে অভিযান চালানো হয়
-একই সঙ্গে 05টি রাজ্যে ইডির বড় অ্যাকশন

Ranchi : এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) শুক্রবার ঝাড়খণ্ডে বড় পদক্ষেপ নিয়ে সিনিয়র আইএএস এবং রাজ্যের খনি ও শিল্প সচিব পূজা সিংঘলের বেশ কয়েকটি জায়গায় অভিযান চালিয়েছে। পূজার এবং তার ঘনিষ্ঠদের দুই ডজন ঠিকানাতে একই সঙ্গে অভিযান শুরু হয় । অভিযানে পূজা সিংঘলের স্বামী ও ব্যবসায়ী অভিষেক ঝা-এর চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টের কাছ থেকে 19 কোটি 31 লাখ টাকা উদ্ধার করা হয়েছে। একই সঙ্গে বিভিন্ন স্থান থেকে দেড়শ কোটি টাকার বেশি বিনিয়োগের কাগজপত্রও পাওয়া গেছে। যদিও, ইডি এখনও এই বিষয়ে কোনও আনুষ্ঠানিক নিশ্চিতকরণ দেয়নি। শুক্রবার ভোরে শুরু হওয়া ইডি-র এই অভিযান খবর লেখা পর্যন্ত চলছিল।

সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুসারে পূজা সিংঘলের স্বামী অভিষেক ঝা-এর চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট সুমন কুমারের বুটি হনুমাননগরের সোনালি অ্যাপার্টমেন্ট থেকে 19.31 কোটির বেশি নগদ প্রাপ্তির তথ্য সংগ্রহ করছে ইডি। একই সঙ্গে বিনিয়োগের নথিপত্রও খতিয়ে দেখছেন ইডি আধিকারিকরা। এ জন্য কেন্দ্রীয় সরকারের অর্থ দফতরের আধিকারিকদের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে।
পাঁচটি শহরে একযোগে অভিযান: তথ্য অনুযায়ী, শুক্রবার সকাল 6টায় একযোগে পাঁচটি রাজ্যে অভিযান শুরু করে ইডি দল। রাঁচি, মুজাফফরপুর, কলকাতা, দিল্লি ও জয়পুরে এই অভিযান চালানো হয়। রাঁচিতে অভিযান পরিচালনা করছেন ইডি-র যুগ্ম পরিচালক স্তরের অফিসার কপিল রাজ।

দুই ডজন জায়গায় অভিযান: তথ্য অনুযায়ী, ইডি-র বিভিন্ন দল রাঁচিতে পূজা সিংহলের সরকারি বাসভবন, কাঁকে রোডের পঞ্চবটি রেসিডেন্সির বি ব্লকের 104 নম্বর ফ্ল্যাট, পূজা সিংঘলের স্বামীর সিএ সুমন কুমারের অফিস ও বাসভবনে হানা দিয়েছে। অভিষেক ঝা-এর পালস হাসপাতাল, শ্বশুর কামেশ্বর ঝা-এর মিঠানপুরার বাসা, মুজাফফরপুর, পূজা সিংগালের ভাই ও বাবা-মায়ের বাড়ি, কলকাতায় সিএ-র এন্ট্রি অপারেটর রৌনক ও প্রাচি আগরওয়াল, রাজস্থানের প্রাক্তন সহকারী প্রকৌশলী রাজেন্দ্র কুমার জৈনের জয়পুরের মোট আবাসস্থল। দুই ডজন জায়গায় অভিযান চালানো হয়।

অনেক মেট্রোতে বিনিয়োগ: তথ্য অনুযায়ী, রাঁচি ছাড়াও দেশের অনেক মেট্রোতে জমি, ফ্ল্যাটে বিনিয়োগ হয়েছে। পূজা সিংঘলের স্বামী অভিষেক ঝা-এর মালিকানাধীন রাঁচির পালস হাসপাতালের বিষয়েও গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছে ইডি।

পূজা মনরেগা কেলেঙ্কারির তদন্তাধীন: 2000 ব্যাচের আইএএস পূজা সিংঘল খুঁটি এবং চাতরায় মনরেগা কেলেঙ্কারির তদন্তাধীন। ইডি এর আগে মনরেগা কেলেঙ্কারিতে জুনিয়র ইঞ্জিনিয়ার রামবিনোদ সিনহার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিল। রামবিনোদকে জিজ্ঞাসাবাদে প্রকাশিত তথ্যের ভিত্তিতে, ইডি পূজা সিংঘলের ভূমিকা নিয়ে তদন্ত শুরু করেছে। বিভিন্ন পদে থাকাকালীন মুনাফা অর্জনের পাশাপাশি মনরেগা কেলেঙ্কারির দিকগুলি নিয়ে তদন্ত করা হচ্ছে।

সিএ বলেন- মূল্যায়নের জন্য টাকা এনেছিলেন
দিন দেড়টার দিকে হনুমাননগরের সিএ সুমন কুমারের বাড়ি থেকে প্রায় 17 কোটি টাকা পাওয়া যায়। বাড়ির বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সুমন কুমার বলেন, সব টাকাই তার এবং ক্লায়েন্টের। তিনি এক সপ্তাহ আগে মূল্যায়নের জন্য এত টাকা নিয়ে এসেছিলেন। তবে সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে ইডি আধিকারিকরা সুমিতকে ধরে বাড়ির ভিতরে নিয়ে যান। এরপর ভেতরে ভেতরে তৎপরতা চালিয়ে যান তিনি।

Spread the love