নারীদের উপর কথিত অত্যাচারের প্রতিবাদে সাকচি গোলচক্করে “গার্লস প্রাউটিস্ট” করল সভার আয়োজন

জামশেদপুর: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারীদের উপর কথিত অত্যাচারের প্রতিবাদে সাকচি গোলচক্করে “গার্লস প্রাউটিস্ট” দ্বারা একটি সভার আয়োজন করা হয়েছিল। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দুপুর 1টায় জেলা প্রশাসকের কাছে একটি স্মারকলিপিও পেশ করা হয়।
“গার্লস প্রাউটিস্ট” পূর্ব সিংভূম জেলা সম্পাদক রেখা মাহাতো বলেন যে পুরুষ শাসিত এই সমাজে নারীরা কতটা অবহেলিত তা সবাই জানে। মহিলারা সমাজের অর্ধেক হওয়া সত্ত্বেও তারা সর্বদাই নৃশংসতার শিকার হচ্ছে। যুব সমাজের চারিত্রিক অবক্ষয়ের জন্য শাসকগোষ্ঠী অশ্লীল অর্ধ-নগ্ন পোশাক, নোংরা ছবি, অশ্লীল সিনেমা ও অশ্লীল গান প্রচার করছে। এই সংস্কৃতির আরেকটি অস্ত্র হল বিজ্ঞাপনে নগ্ন নারীদেহের ব্যবহার। তারই ফল আজ নারীরা সর্বত্র নৃশংসতার সম্মুখীন হচ্ছে।

“গার্লস প্রাউটিস্ট” নারী জাতির প্রতি এই অবজ্ঞাকে ধিক্কার জানায় । নারীদের সামাজিক, অর্থনৈতিক ও ধর্মীয় শোষণ থেকে মুক্ত করে তাদের হারানো সম্মান ফিরে পেতে আগামী দিনে বড় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে ‘গার্লস প্রাউটিস্ট’। এই সচেতনতা সভা সেই আন্দোলনেরই একটি প্রদর্শনী। একটি আদর্শ মানব সমাজ গঠনের জন্য মহান দার্শনিক শ্রী প্রভাত রঞ্জন সরকারের তিন দফা দাবি দ্রুত বাস্তবায়ন করতে হবে।
1. নারীদের যথাযথ শিক্ষা নিশ্চিত করা।
2. নারীর সামাজিক, অর্থনৈতিক স্বীকৃতি ।
3. সমান ধর্মীয় অধিকার প্রদান।

শ্রী সরকারের মতে, নারীরা তাদের স্বাধীনতা হারায়নি। একজন আদর্শ পুরুষকে নারীর প্রতি এসব অন্যায় ও অবিচার এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।
“গার্লস প্রাউটিস্ট” এর কার্যসূচি :-
1. বিজ্ঞান সম্পর্কিত আধ্যাত্মিক অনুশীলন।
2. যোগাসন এবং কৌশিকী নৃত্য।
3. দৈনন্দিন জীবনে ষোড়শ বিধি পালন।
4.প্রগতিশীল উপযোগ তত্ত্ব এবং নব্যমানবতাবাদ।

“গার্লস প্রাউটিস্ট” এর দাবি :-
1. প্রতিটি মহিলার সামাজিক ও অর্থনৈতিক সমস্যার সমাধান করতে হবে।
2. শোষণমুক্ত নারী সমাজ গঠনের জন্য প্রগতিশীল উপযোগ তত্ত্ব প্রতিষ্ঠা।
3. সর্বত্র নারী শিক্ষাকে বিনামূল্যে, বাধ্যতামূলক এবং আধ্যাত্মমূলক করা।
4. প্রাথমিক শিক্ষায় শিক্ষ্যকতা শুধুমাত্র মহিলাদের জন্য নিশ্চিত করা।
5. চলচ্চিত্র, টেলিভিশন এবং বিজ্ঞাপনে নারীদেহের অশ্লীল নগ্ন প্রদর্শন বন্ধ করা।

পূর্ব সিংহভূম, সরাইকেলা -খরসাওয়া এবং পশ্চিম সিংহভূম থেকে 200জনের বেশি মহিলা এই সভায় অংশ নিয়েছিলেন। এই সভা তে মুখ্য রূপে “গার্লস প্রাউটিস্ট” পূর্ব সিংভূম জেলা সম্পাদক রেখা মাহাতো, দেবযানী বিশ্বাস, জ্যোতির্ময়ী কুমারী, প্রান্তিকা রায়, বেলা মাহাতো, শিখা মাহাতো, অপর্ণা মাহাতো, দূর্বা মাহাতো, শিলা সরকার, অনুপমা মাহাতো প্রমুখ উপস্থিত ছিলেন।

Spread the love