নাবার্ডের সাহায্যে এগিয়ে যাচ্ছে পূর্ব সিংভূম জেলা, খুশির ব্যাপার : চেয়ারম্যান

এবছর 12 কোটি, ভালো কাজ হলে আগামী বছর 100 কোটি টাকা দেবেন বলে জানিয়েছেন চেয়ারম্যান

পটমদা: একদিবসীয় সফরে পূর্ব সিংভূম জেলার পটমদা ব্লক অন্তর্গত মাচা স্থিত টেগোর সোসাইটি অফিস প্রাঙ্গণে একটি অনুষ্ঠানে এসে নাবার্ডের চেয়ারম্যান ডঃ জিআর চিন্তালা শুক্রবার বলেন যে এখানে বেশ ভালোই উন্নতি হয়েছে, খুশির ব্যাপার। তিনি বলেন যে আজ এখানে 12 কোটি টাকার সম্পদ বিতরণ করতে এসেছেন। কাজের গতি ভালো হলে আগামী বছর পূর্ব সিংভূম জেলাকে 100 কোটি টাকা দেবেন বলে আশ্বাস দিয়েছেন তিনি। তিনি বলেন আজ থেকে প্রায় 23 বছর আগে যখন ব্যাংকের ছোট কর্মকর্তা ছিলেন তখন দেখতেন যে মহিলাদের নামে কোনো কাগজই থাকতো না। 90 শতাংশ মহিলাদের কোনো ব্যাংকে একাউন্ট ছিল না তাছাড়া তাদের নামে কোনো সম্পত্তিও থাকতো না। মহিলাদের নামে কোনো একাউন্ট না থাকায় তিনি নিজের সহকর্মীদের সাথে আলোচনা করে প্রথম মহিলাদের স্বনির্ভর গোষ্ঠীর গঠন করেন। আজ সারা দেশে মহিলাদের স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ চলছে আর তাঁরা সবাই নিজের পরিবারের আয়বৃদ্ধিতে সাহায্য করছেন। তিনি বলেন যে নাবার্ড সবসময় পিছিয়ে থাকা মানুষদের উন্নয়নের জন্য সাহায্য করবে।

এই উপলক্ষে তিনি মাচা গ্রামে জলছাজনের 2, আদিবাসী বিকাশ কার্যক্রম 1, উদ্যান বিকাশের 1 ও জলবায়ু পরিবর্তনের 4 প্রজেক্টের সূচনা করেন। তাছাড়া সৌর বিদ্যুৎ চালিত মশলা ও ডাল প্রক্রিয়াকরণ ইউনিটের উদ্বোধনও করেন। অনুষ্ঠানের মধ্যে কৃতিত্বের জন্য শ্রীমতী আকালী টুডু, চামী মুর্মূ ও ব্যাংক অফ ইন্ডিয়া পটমদা শাখার ম্যানেজার অমিত রঞ্জন কে সম্মানিত করেন।

নাবার্ডের ডিডিএম সিদ্ধার্থ শঙ্কর বলেন যে এখানে চেয়ারম্যান মহাশয়ের পৌঁছনোর জন্য আমরা কৃতজ্ঞতা জানাই। তাঁর সহযোগিতার ফলেই পূর্ব সিংভূম ও সারাইকেলা জেলা সারা দেশের মধ্যে প্রথম ও দ্বিতীয় স্থান দখল করতে পারে। তিনি বলেন যে নাবার্ডের সাহায্যে পটমদাতে পটলের চাষ গত বছর 25 জন করে ছিলেন এই বছর কিন্তু 100 জন চাষী তৈরি হয়েছেন যা কল্পনার বাইরে। তিনি বলেন যে এখানে নাবার্ডের সাহায্যে এগিয়ে যাচ্ছে এলাকার মানুষ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাবার্ডের সিজিএম ডঃ জিকে নায়ের, সিজিএম-এমডি শ্রীমতী সুশিলা চিন্তালা, জিএম গৌতম কুমার, সুমন সৌরভ সাহু, টিএসএফের সিএসআর হেড দেবদূত মাহান্তি, ট্যাগর সোসাইটির নন্দলাল বক্সী, ভীষ্মনাথ মাহাত, রূপালী বক্সী, শীতল বাগে ও তাপস পাইক এবং জেলার বিভিন্ন এলাকা থেকে আসা প্রায় দুই হাজার চাষী ও মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা।

Spread the love