বাহা উৎসবে যোগ দিলেন বিধায়ক মঙ্গল কালিন্দী, বললেন বাহা উৎসবে লুকিয়ে আছে প্রকৃতি সংরক্ষণের বার্তা।

বাহা উৎসবে যোগ দিলেন বিধায়ক মঙ্গল কালিন্দী, বললেন বাহা উৎসবে লুকিয়ে আছে প্রকৃতি সংরক্ষণের বার্তা।

জামশেদপুর: জুগসলাই বিধানসভা জামশেদপুর ব্লকের ছোলাগোড়া এবং যস্কানডিহতে আদিবাসী রীতিতে বাহা উৎসব পালিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুগসলাইয়ের বিধায়ক মঙ্গল কালিন্দী। স্থানীয় লোকজন উভয় স্থানেই তাঁকে সাঁওতালি রীতিতে সম্মানিত করে। এই উপলক্ষে বিধায়ক সাখুয়া গাছের নিচে উপজাতীয় রীতিতে প্রার্থনা করেন।
এই উৎসবে মহিলারা উপজাতীয় নৃত্যও পরিবেশন করেন। অনুষ্ঠানে বিধায়ক মঙ্গল কালিন্দী বলেন, আদিবাসী সমাজের পূর্বপুরুষেরা বাহা উৎসব পালন শুরু করেছিলেন। এই উৎসবে গাছের পুজো করা হয়। ঐতিহ্য অনুযায়ী গাছের পুজো করলেই সমাজের মানুষ গাছের ফল খেতে শুরু করে। বাহা উৎসবের মধ্যে লুকিয়ে আছে প্রকৃতি সংরক্ষণের বার্তা। আজ এই উৎসবের প্রাসঙ্গিকতা অনেক বেড়ে গেছে। উৎসব উপলক্ষে বেশি বেশি করে গাছ লাগানোর অঙ্গীকার নিয়ে পরিবেশ রক্ষায় কাজ করতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানত পঞ্চায়েত সমিতির সদস্য পূর্ণিমা হেমব্রম, সুকলাল বোইপাই, বেটো কুঙ্কল, জোতন হেমব্রম, বাস্তা সামন্ত, মিঠুন চক্রবর্তী, সমাজকর্মী জিতেন্দ্র সিং, রাকেশ চক্রবর্তী, কার্তিক মছুয়া , কানহাইয়া পান্ডে, সরজামদা গ্রামের প্রধান লখন সুরই, রাম বাস্কে,টুডু, রামচন্দ্র বাস্কে, মহেশ মুর্ম, গোবিন্দ হাসদা, বিজয় মাহালি, সুপাই বাস্কে, বিকাশ শর্মা, দিনেশ কালিন্দি, জয়দেব কালিন্দী এবং কমলেশ যাদব।

Spread the love