বাহা বোঙ্গা আদিবাসী সাঁওতাল সমাজের জন্য প্রকৃতি পূজার একটি মহান উৎসব: মহাবীর মুর্মু

বাহা বোঙ্গা আদিবাসী সাঁওতাল সমাজের জন্য প্রকৃতি পূজার একটি মহান উৎসব: মহাবীর মুর্মু

জামশেদপুর: মাঝি বাবা সহ নায়েকে মহাবীর মুর্মু মঙ্গলবার জামশেদপুর ব্লকের কিতাডিহ গ্রামে বাহা বঙ্গা উপলক্ষে উপাসনা করেন। এ প্রসঙ্গে কুড়ম নায়েকে জয়রাম হেমব্রম বলেন, 2022 সালে ফাল্গুন মাসের আগমনের সঙ্গে সঙ্গে আদিবাসীদের সাঁওতাল সম্প্রদায়ের মধ্যে শুরু হয়েছে মহা উৎসব ‘বাহা বঙ্গা’। এটি প্রকৃতির পূজার সবচেয়ে বড় উৎসব। নায়েকে বাবা পবিত্র (সরজোম বাহা) সাখুয়া ফুল মহুয়া ফুল দেবতার প্রতি শ্রদ্ধার সাথে দেবতাদের নিবেদন করেন মারাং বুরু, গ্রাম, জাহের আয়ো, মোদে-তুরুই এবং সমস্ত দেবতাদের প্রার্থনা ও পূজা করা হয়। সমস্ত গ্রামবাসী সুখে-সমৃদ্ধিতে বসবাস করেন এবং কামনা করেন যে গ্রামে কোনো মহামারী না ছড়ায়। এ উপলক্ষে মাঝি বাবা মহাবীর মুর্মু বলেন, বাহা মানে ফুল।

আর আদিবাসী সাঁওতাল সম্প্রদায়ই প্রথম তাদের দেবতাকে নতুন ফুল (বাহা) নিবেদন করে। এরপর সবাই মেনে নেয়। পৃথিবীতে অনেক ধরনের ভালো ও সুগন্ধি ফুল আছে, কিন্তু বাপ-দাদারা বেছে নিয়েছেন শুধু সাখুয়া ফুল। এর পেছনে যুক্তি হলো সাখুয়ার ফুল কখনো ম্লান হয় না এবং সম্প্রদায়ের মানুষও কখনো শুকায় না এবং বাড়তে থাকে। পূজা শেষে গ্রামবাসীরা প্রসাদ হিসেবে সোডা (খিচুড়ি) গ্রহণ করেন।
নায়েকে বাবা উপস্থিত নারী-পুরুষদের কাছে সাখুয়া ফুল উপহার দেন, যা নারীরা চুলের চূড়া তে সাজিয়ে রাখেন এবং পুরুষেরা কানে রাখেন।
এই সময় নায়েকে বাবাকে গ্রামবাসীরা ঐতিহ্যবাহী নৃত্য সঙ্গীতের সাথে বাড়িতে নিয়ে আসে। বুধবার সেন্দ্রা করা হবে এবং জল দিয়ে হোলি খেলা হবে। অনুষ্ঠানে প্রধানত বেঙ্গল মাঝি, কিশুন মুর্মু, বিকাশ মুর্মু, সঞ্জীব হেমব্রম, কুদম নায়েকে জয়রাম হেমব্রম, বিদু সোরেন, মনোজ মুর্মু, জোকো মাঝি, সাওয়ান হাঁসদা, মদন সোরেন, ঝুঝার বাস্কে, রাজারাম মুর্মু, কিশুন সোরেন, জাদু মুর্মু, লিটা জারিকা প্রমুখ। , সতীশ সুন্দি, মঙ্গল সোরেন, গুরাম্বা হাঁসদা, হোপেন হাঁসদা এবং মধু সরেন উপস্থিত ছিলেন।

Spread the love