এপ্রিলে পঞ্চায়েত নির্বাচনের ঘোষণা হতে পারে এবং মে-জুনে ভোটগ্রহণ

এপ্রিলে পঞ্চায়েত নির্বাচনের ঘোষণা হতে পারে এবং মে-জুনে ভোটগ্রহণ

Ranchi: মে-জুন মাসে ঝাড়খণ্ডে পঞ্চায়েত নির্বাচন হতে পারে। বহুদিন ধরেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন নিয়ে আলোচনা হচ্ছে, বর্তমানের আলোচনা এবং প্রস্তুতি হিসেবে মে-জুন মাসে নির্বাচন হওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে। আগামী এপ্রিলে নির্বাচনের আনুষ্ঠানিক ঘোষণা হবে বলে আভাস পাওয়া যাচ্ছে। ঝাড়খণ্ডের পঞ্চায়েতি রাজ বিভাগ রাজ্য নির্বাচন কমিশনকে নির্বাচন প্রক্রিয়া শুরু করতে সম্মতি দিয়েছে। তিন দফায় পঞ্চায়েত নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি চলছে।

রাজ্যের পঞ্চায়েতি রাজমন্ত্রী আলমগীর আলম জানিয়েছেন, রাজ্যে ম্যাট্রিকুলেশন-ইন্টার পরীক্ষা শেষ হওয়ার পর নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে। নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মন্ত্রী বলেন, বেশিরভাগ ভোটকেন্দ্রগুলো বিদ্যালয়েই অবস্থিত এবং এসব বিদ্যালয়ের শিক্ষকরাও নির্বাচনী কাজে যুক্ত। বর্তমানে স্কুলের পরীক্ষা চলছে এবং শিক্ষকরাও এতে ব্যস্ত। এ অবস্থায় নির্বাচন পরিচালনা করা কঠিন হবে। এর পরিপ্রেক্ষিতে, সরকার সিদ্ধান্ত নিয়েছে যে ম্যাট্রিক এবং ইন্টার পরীক্ষা শেষ হওয়ার পরে পঞ্চায়েত নির্বাচন পরিচালনা করতে হবে।

পঞ্চায়েত নির্বাচনে মোট 2,44,73,937 ভোটার অংশ নেবেন।
ঝাড়খণ্ডে অনুষ্ঠিত হতে যাওয়া ত্রি-স্তরীয় পঞ্চায়েত নির্বাচনে মোট 2 কোটি 44 লাখ 73 হাজার 937 ভোটার অংশ নেবেন। এতে পুরুষ ভোটার 1 কোটি 26 লাখ 13 হাজার 219 জন এবং মহিলা 1 কোটি 18 লাখ 60 হাজার 442 জন। 276 জন ভোটার তৃতীয় লিঙ্গ।

ব্যালট পেপারে ভোট হবে

পঞ্চায়েত নির্বাচনে ব্যালট পেপারের মাধ্যমে ভোট গ্রহণের প্রস্তুতি চলছে। এ কারণে ভোট গণনা ও নির্বাচনের ফল প্রকাশে সময় লাগবে। ভোট গণনার সময় সম্ভাব্য সমস্যা এবং স্ট্রংরুমের নিরাপত্তা নিয়ে ইতিমধ্যেই সরকারি আধিকারিকদের সঙ্গে পরামর্শ করেছে রাজ্য নির্বাচন কমিশন।

2020 সালের ডিসেম্বরে নির্বাচন হওয়ার কথা ছিল
ঝাড়খণ্ডের ত্রি-স্তরীয় পঞ্চায়েত নির্বাচন 2020 সালের ডিসেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, কিন্তু এর আগে রাজ্য নির্বাচন কমিশনারের পদ শূন্য থাকার কারণে নির্বাচন পরিচালনা করা যায়নি। এরপর করোনা মহামারির কারণে নির্বাচন পিছিয়ে যায়। এরপর থেকে নির্বাচিত জনপ্রতিনিধিদের মেয়াদ বাড়ানোর মাধ্যমে কোনো না কোনো কাজ করা হচ্ছে। এখন পর্যন্ত দুইবার মেয়াদ বাড়ানো হয়েছে।

Spread the love