ত্রিকূট রোপওয়েতে দুর্ঘটনা, মহিলার মৃত্যু, আহত বেশ কয়েকজন

ত্রিকূট রোপওয়েতে দুর্ঘটনা, মহিলার মৃত্যু, আহত বেশ কয়েকজন

শিশু, নারীসহ অনেক পর্যটক ও যাত্রীর অবস্থা আশঙ্কাজনক।
26 টি ট্রলি বাতাসে ঝুলে আছে , রাজ্যের একমাত্র ট্রিপল রোপওয়ের তার ছিঁড়ে যাওয়ায় দুর্ঘটনাটি ঘটেছে।

Deoghar : রবিবার ঝাড়খণ্ডের একমাত্র ট্রিপল রোপওয়ে ত্রিকূট রোপওয়েতে একটি মারাত্মক দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনায় একজন মহিলা প্রাণ হারিয়েছেন, এক ডজনেরও বেশি পর্যটক ও যাত্রী আহত হয়েছেন বলে জানা গেছে। এখন পর্যন্ত আহত 8 জনকে উদ্ধার করে সদর হাসপাতালে নিয়ে আসা হয়, সেখানে এক মহিলার মৃত্যু হয় এবং 7 জন চিকিৎসাধীন রয়েছে। এক শিশু ছাড়াও ওই নারীর অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।
দেওঘর-দুমকা প্রধান সড়কের মোহনপুর থানা এলাকায় অবস্থিত ত্রিকূট পাহাড়ের রোপওয়েতে রবিবার বিকেল ৪টার দিকে দুর্ঘটনাটি ঘটে বলে জানা গেছে। তথ্য অনুযায়ী, রামনবমী উপলক্ষে ত্রিকূট রোপওয়েতে পর্যটকদের প্রচণ্ড ভিড় ছিল। রোপওয়ে চলাকালীন তার ছিঁড়ে একটি ট্রলি পড়ে যাওয়ার সময় চার-পাঁচটি ট্রলি একে অপরের সাথে এবং পাহাড়ের পাথরে ধাক্কা লেগে ট্রলিতে বসা অনেক যাত্রী আহত হয় এবং আটকে থাকা ট্রলিগুলো বাতাসে ঝুলতে থাকে।

কিছু ট্রলি প্রায় নেমে এসেছিল, গ্রামবাসী এবং প্রশাসনের সাথে এনডিআরএফ-এর সহায়তায়, অনেক আহতকে উদ্ধার করে সদর হাসপাতালে পাঠানো হয়েছে, যখন 80 জনেরও বেশি যাত্রী আটকা পড়েছে বলে অনুমান করা হচ্ছে। যাত্রীদের নিরাপদে সরিয়ে নেওয়ার চেষ্টা চলছে, কিন্তু উচ্চতার সঙ্গে অন্ধকারের কারণে তাদের বের করা সম্ভব হয়নি।

ঘটনাস্থলে পৌঁছেছেন প্রশাসনিক আধিকারিকরা
ডিসি মঞ্জুনাথ ভজন্ত্রী, এসপি সুভাষ চন্দ্র জাট, এসডিও দীনেশ কুমার যাদবের নেতৃত্বে পুরো প্রশাসনিক কর্মীরা ত্রিকূট পর্বতে ক্যাম্প করেছে। রাতে যাত্রীদের সরানো সম্ভব না হলে সকালে হেলিকপ্টার পাঠানোর প্রস্তুতি চলছে। অন্যদিকে, ঘটনার খবর পেয়ে সাংসদ নিশিকান্ত দুবে, যিনি রামনবমীতে তাঁর গ্রাম ভাগলপুরের ভবানীপুরে পৌঁছেছিলেন, তিনিও সেখান থেকে সরাসরি ত্রিকূট পাহাড়ে পৌঁছেছিলেন। ঘটনার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে কথা বলেছেন তিনি। সব যাত্রীকে নিরাপদে নামাতে হেলিকপ্টার পেতেও মন্থন চলছে বলে জানান তিনি।

কে মারা গেছে, কে আহত হয়েছে:-
তথ্য অনুযায়ী, সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সুরা গ্রামের বাসিন্দা প্রায় 40 বছর বয়সী মহিলা সুমতি দেবী মারা গেছেন। দুমকা জেলায় পদস্থাপিত আসামের কোকরাঝারের বাসিন্দা জওয়ান ভূপেন্দ্র ভার্মা এবং তাঁর স্ত্রী দীপা ভার্মা, জামতারা জেলার করমাতান্ডের বাসিন্দা রূপা কুমারী, সোনি দেবী, যার মামাকে মোহনপুরের টাইগার বলা হচ্ছে। পুলিশ স্টেশন এলাকা, বিহারের দরভাঙ্গার গিরিডির করমাতান্ডের বাসিন্দা গোবিন্দ ভগত। লাহরিয়াসরাইয়ের নীচে খুশবু রানি, সুধা রানি ও এক অজ্ঞাত শিশু আহত হয়েছে। আহতদের মধ্যে অজ্ঞাত এক শিশুসহ এক মহিলার অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

রোপওয়ে সমুদ্রপৃষ্ঠ থেকে 2470 ফুট উচ্চতায় যায়:-
ঝাড়খণ্ডের ইকলতা দেওঘরের ত্রিকূট রোপওয়ে, ত্রিকূট পর্বতের তিনটি চূড়ার সর্বোচ্চ, সমুদ্রপৃষ্ঠ থেকে 2470 ফুট উচ্চতায় উঠে গেছে। মানুষ স্থল স্তর থেকে প্রায় 840 মিটার উচ্চতায় ট্রেকিং উপভোগ করতে এখানে পৌঁছায়।

Spread the love