অসতর্ক শিক্ষককে বরখাস্ত করা হবে, হর্ষিতার চিকিৎসার খরচ বহন করবে স্কুল

অসতর্ক শিক্ষককে বরখাস্ত করা হবে, হর্ষিতার চিকিৎসার খরচ বহন করবে স্কুল

Jamshedpur : টেগোর একাডেমি স্কুলে মৌমাছির কামড়ে দ্বিতীয় শ্রেণির ছাত্রী হর্ষিতার আহত হওয়ার ঘটনার পরিপ্রেক্ষিতে স্কুল কতৃপক্ষ নিজেদের ভুল স্বীকার করে ছাত্রী হর্ষিতার বাড়িতে যায়। আহত ছাত্রীর চিকিৎসা খরচ ও অন্যান্য বিষয়ে স্কুল কতৃপক্ষ ও ছাত্রীর অভিভাবকের মধ্যে বোঝাপড়া হয়। স্কুল থেকে মৌমাছির মৌচাক সরানোর কাজ শুরু হয়েছে।

আমরণ অনশনের হুঁশিয়ারি দেওয়া হয়েছিল, আজ সম্মতি পাবার পর তা স্থগিত হয়।
টেগোর অ্যাকাডেমি স্কুলের একটি প্রতিনিধি দল মানগো সুভাষ কলোনিতে হর্ষিতার বাড়িতে পৌঁছায়। স্কুল প্রবন্ধক বিজেপি নেতা বিকাশ সিংকেও দীপক চন্দ্রের বাড়িতে ডেকে পাঠান। প্রতিনিধি দলে ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মধুছন্দা, চেয়ারপারসন অচিন্তম দাশগুপ্ত ও সচিব সামন্ত কুমার। প্রধান শিক্ষিকা হর্ষিতাকে চকলেট, বিস্কুট ও মিষ্টি দিয়ে কোলে তুলে নেন এবং তার সুস্থতা সম্বন্ধে খোঁজ নেন। স্কুল ম্যানেজমেন্ট ভুল স্বীকার করে বিকাশ সিং ও অভিভাবকরা কি চান তা জিজ্ঞাসা করেন। তাঁরা স্কুল কর্তৃপক্ষের কাছে চারটি দাবি রাখেন।

1. স্কুল ক্যাম্পাস থেকে জত তাড়াতাড়ি সম্ভব মৌমাছির মৌচাক সম্পূর্ণরূপে সরিয়ে ফেলতে হবে যাতে এই ধরনের দুর্ঘটনা অন্য কোনও শিশুর সাথে না ঘটে।
2. শ্রেণী শিক্ষককে সাময়িক বরখাস্ত করতে হবে যাতে অন্যান্য শিক্ষকদের মধ্যে শিশুদের প্রতি সহানুভূতি ও ভালবাসা জাগ্রত হয় এবং তারপরে কোন শিক্ষক শিশুর সাথে এমন ব্যাবহার না করেন যাতে কোনো শিশুর জীবন সংশয়ে পড়ে।
3. যতক্ষণ না হর্ষিতা সুস্থ হয়ে উঠছে, অনলাইনে তার পড়াশোনার ব্যবস্থা করতে হবে যাতে সে পড়াশোনায় অন্য শিশুদের থেকে পিছিয়ে না থাকে।
4. হর্ষিতার বাবার আর্থিক দুরাবস্থার কথা বিবেচনা করে শুরু থেকে চিকিৎসার যাবতীয় খরচ স্কুলকেই বহন করতে হবে। এছাড়াও প্রয়োজনে হর্ষিতাকে স্কুলের নিজের খরচে উচ্চতর হাসপাতালে চিকিৎসা করাতে হবে।

স্কুল কর্তৃপক্ষ সমস্ত দাবি মেনে নেয়
সব দাবি মেনে নিয়ে মৌমাছির মৌচাক সারানোর কাজ শুরু হয়েছে বলে জানিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ। শ্রেণী শিক্ষককে বরখাস্ত করা হবে। হর্ষিতা সুস্থ না হওয়া পর্যন্ত স্কুলের শিক্ষক তাকে অনলাইনে শিক্ষা দেবেন। এছাড়াও এ পর্যন্ত চিকিৎসায় যে খরচ হয়েছে তা আগামীকাল হর্ষিতার বাবাকে দেওয়া হবে এবং ভবিষ্যতে যে খরচ হবে তার চিকিৎসার সম্পূর্ণ ব্যবস্থা করবেন স্কুল প্রবন্ধক।

আশ্বাস দেন চেয়ারম্যান
ছাত্রী হর্ষিতার বাড়িতে উপস্থিত টেগোর একাডেমি স্কুলের চেয়ারম্যান অচিন্তম দাস গুপ্ত জানান, প্রধান শিক্ষিকা ও ম্যানেজিং কমিটি বিষয়টি জানতেন না, যার কারণে এত বড় ঘটনা ঘটেছে। এমন ঘটনা আর ঘটবে না বলে আশ্বস্ত করেন তিনি। তার পরিবারের সদস্যরা ছাড়াও, বিকাশ সিং, বাপি পাত্র, বদ্রিনারায়ণ, দুর্গাচরণ দত্ত এবং রাম সিং কুশওয়াহা বাড়িতে উপস্থিত ছিলেন।

যে ঘটনাটি ঘটেছিল
31 মার্চ টেগোর একাডেমির দ্বিতীয় শ্রেণির ছাত্রী হর্ষিতাকে স্কুলে মৌমাছি কামড়েছিল। মৌমাছি ছাত্রীর কাপড়ের ভেতরে ঢুকে গিয়েছিল।
হর্ষিতা শিক্ষকের কাছে সাহায্য চাইলে উল্টো শিক্ষক হর্ষিতাকে বকাঝকা করেন। বাড়িতে যাওয়ার পর হর্ষিতা অজ্ঞান হয়ে যায়। এরপর মা-বাবা তার কাপড় খুলে দেখেন মৌমাছিটি তার শরীরে বিভিন্ন জায়গায় হুল ফুটিয়েছে। হার কারনে হর্ষিতার প্রচন্ড জ্বর হয় তার বাবা-মা অনেক ডাক্তারের কাছে গেলেও সবাই টিএমএইচে যাওয়ার পরামর্শ দেন। পাঁচদিন টিএমএইচে থাকার পর বাবা দীপক চন্দ্র চিকিৎসার বিশাল খরচ দেখে ছাত্রীকে বাড়িতে নিয়ে আসেন। বাড়িতে হর্ষিতা অসুস্থ অবস্থাতেই থাকে এবং ঠিকমতো খাওয়া-দাওয়াও করতে পারে না। 18 এপ্রিল বিজেপি নেতা বিকাশ সিং বিষয়টি জানতে পারেন, গতকাল তিনি তার বাবার সাথে গিয়ে স্কুল পরিচালনার বিরুদ্ধে মামলা করেন এবং প্রশাসনের কাছে ন্যায়বিচারের আবেদন করেন এবং স্কুলের সামনে আমরণ অনশনের হুঁশিয়ারি দেন। এর প্রভাবে স্কুল ম্যানেজমেন্ট শুধু ভুল স্বীকারই করেনি, হর্ষিতার চিকিৎসার খরচ বহন করতে রাজি হওয়ার পাশাপাশি শিক্ষককে বরখাস্ত করতেও রাজি হয়েছে।

Spread the love