স্নাতক অধ্যয়ন মাঝে ছেড়ে দিলেও সার্টিফিকেট পাবে শিক্ষার্থীরা

স্নাতক অধ্যয়ন মাঝে ছেড়ে দিলেও সার্টিফিকেট পাবে শিক্ষার্থীরা

এক বছর অধ্যয়নের পর সার্টিফিকেট দেওয়া হবে, দুই বছর অধ্যয়নের পর ডিপ্লোমা সার্টিফিকেট দেওয়া হবে।
নতুন শিক্ষানীতির আওতায় শিক্ষার্থীরা একাডেমিক ব্যাংক অফ ক্রেডিট ব্যবস্থার সুবিধা পাবে।

Jamshedpur : কোলহান বিশ্ববিদ্যালয়ে স্নাতক ডিগ্রী অধ্যয়নরত শিক্ষার্থীরা যদি কোনো কারণে তাদের পড়াশোনা মাঝপথে ছেড়ে দেয়, তবে তাদের পড়াশোনা বৃথা যাবে না। ডিগ্রীতে এক বছর অধ্যয়ন করার পর শিক্ষার্থীদের একটি সার্টিফিকেট দেওয়া হবে, যা তারা ভবিষ্যতে ব্যবহার করতে পারবে। মাঝখানে ছেড়ে দেওয়া পড়াশোনা আর অসম্পূর্ণ বলে বিবেচিত হবে না। অন্যদিকে, যদি একজন শিক্ষার্থী 2 বছর অধ্যয়ন করে, তবে সেই শিক্ষার্থীকে একটি ডিপ্লোমা সার্টিফিকেট প্রদান করা হবে। কোনো শিক্ষার্থী যদি এমএ পড়তে চায়, তাহলে তাকে বিএ-তে ৪ বছর পড়তে হবে। এরপর আরও 1 বছর অধ্যয়ন করার পর সে MA এর সার্টিফিকেট পাবে। শিক্ষার্থীরা যদি স্নাতক ডিগ্রিতে 3 বছর পূর্ণ করার পরে চলে যায় এবং ভবিষ্যতে এমএ পড়তে চায় তবে তাদের আরও এক বছর স্নাতক ডিগ্রিতে পড়তে হবে। এরপরই সে এমএ পড়ার যোগ্য বলে বিবেচিত হবে। কোলহান বিশ্ববিদ্যালয় সহ রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলিতে নতুন শিক্ষানীতি কার্যকর হওয়ার পরে, শিক্ষার্থীরা এর সুবিধা পাবে।
কোলহান বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষানীতির প্রস্তুতি শুরু হয়েছে। এ জন্য বিশ্ববিদ্যালয় পর্যায়ে একাধিক কমিটি গঠন করা হয়েছে। নতুন শিক্ষানীতি বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়ের সমন্বয়কও করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডঃ রঞ্জিত কর্ণকে NEP-এর সমন্বয়ক করা হয়েছে। যারা এখন নতুন শিক্ষানীতি বাস্তবায়নের অগ্রগতি পর্যবেক্ষণ করবেন।

বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষানীতির আওতায় শুরু হবে একাডেমিক ব্যাংক অব ক্রেডিট ব্যবস্থা। মাঝপথে পড়া ছেড়ে দেওয়া শিক্ষার্থীদের পড়াশোনা বৃথা যাবে না। তাদের সার্টিফিকেট দেওয়া হবে।
পিকে পানি, মুখপাত্র, কোলহান বিশ্ববিদ্যালয়।

Spread the love