সুদূর গ্রামাঞ্চল থেকেও প্রতিভা খুঁজে বের করতে মন্ত্রণালয় কাজ করছে: মুন্ডা

সুদূর গ্রামাঞ্চল থেকেও প্রতিভা খুঁজে বের করতে মন্ত্রণালয় কাজ করছে: মুন্ডা

কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন মুন্ডা এনআইটিতে দ্বিতীয় এনটিপিসি আরচারি টুর্নামেন্টের উদ্বোধন করলেন

সরাইকেলা জেলায় জাতীয় পর্যায়ের তীরন্দাজ প্রতিযোগিতা আয়োজন করতে পেরে গর্বিত: জেলা প্রশাসক

Adityapur(Jamshedpur) : রবিবার সরাইকেলা-খরসাওয়া জেলার আদিত্যপুরে এনআইটিতে দ্বিতীয় এনটিপিসি জাতীয় তীরন্দাজ প্রতিযোগিতা শুরু হয়, কেন্দ্রীয় উপজাতি মন্ত্রী অর্জুন মুন্ডা লক্ষ্য ভেদ করে প্রতিযোগিতার উদ্বোধন করেন। এর আগে মুণ্ডার স্ত্রী সহ জেলা তীরন্দাজ সমিতির সভাপতি মীরা মুন্ডা, সরাইকেলার জেলা প্রশাসক আরভা রাজকমল, পদ্মশ্রী তীরন্দাজ দীপিকা কুমারী এবং পূর্ণিমা মাহাতো যৌথভাবে প্রদীপ প্রজ্বলন করেন। অনুষ্ঠানে পদ্মশ্রী দীপিকাকে শাল পরিয়ে সম্মানিত করা হয়।
কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন মুন্ডা বলেন যে সারা দেশে 740 টি একলব্য স্কুলে তীরন্দাজ খেলা শুরু হবে। সুদূর গ্রামাঞ্চল থেকেও প্রতিভা খুঁজে বের করা হবে। তিনি বললেন, আজ একলব্য ও অর্জুন দুজনেই এক। তিনি খেলোয়াড়দের উৎসাহিত করে বলেন, তোমরা রোদ-তাপকে ভয় না পেয়ে কঠোর পরিশ্রম করো। যে জলে স্নান করে সে কাপড় বদলাতে পারে, কিন্তু যে ঘামে স্নান করে সে ইতিহাস বদলে দেয়। যার উদাহরণ ঝাড়খণ্ডের মেয়ে পদ্মশ্রী দীপিকা কুমারীর মতো খেলোয়াড়। মুন্ডা বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশনায় নাগাল্যান্ডের জঙ্গল থেকে অরুণাচল ও ঝাড়খণ্ডের প্রত্যন্ত অঞ্চলের শিশুদের শিক্ষা দেওয়ার কাজ চলছে। আর্চারি অ্যাসোসিয়েশনের জাতীয় সভাপতি হিসেবে তিনি প্রতিভাবান খেলোয়াড়দের আন্তর্জাতিক পর্যায়ে নিজেদের প্রতিভা তুলে ধরার জন্য কাজ করে যাচ্ছেন।
অনুষ্ঠানে জেলা প্রশাসক আরভা রাজকমল বলেন, হায়দ্রাবাদের মতো একটি বড় শহরে আয়োজনের পর সরাইকেলা জেলায় দ্বিতীয় আয়োজন করা আমাদের জন্য গর্বের বিষয়। অনুষ্ঠান সাফল্যমণ্ডিত করতে প্রাক্তন বিধায়ক লক্ষ্মণ টুডু, মঙ্গল সিং সোয়, শৈলেন্দ্র সিং, গণেশ মাহালি, নন্দ জি, অমরপ্রীত সিং কালে, রাকেশ মিশ্র, বিনয় কৃষ্ণ রাজু প্রমুখ সহযোগিতা করেন।

ঝাড়খণ্ড তিরন্দাজির ক্ষেত্রে দেশকে পথ দেখাচ্ছে
সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় কেন্দ্রীয় মন্ত্রী মুন্ডা বলেন যে ঝাড়খণ্ড তিরন্দাজিতে গোটা দেশকে পথ দেখিয়েছে এটা গর্বের বিষয়। তীরন্দাজ, আমাদের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলা, একলব্যের মতো, প্রত্যন্ত গ্রামীণ এলাকার খেলোয়াড়দের উত্সাহিত করার জন্য একটি জাতীয় প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এর আগের ইভেন্টটি হায়দরাবাদে অনুষ্ঠিত হয়েছিল, যার ভিত্তিতে খেলোয়াড়রা তাদের খেলার স্তর উন্নত করবে এবং বিশ্ব স্তরের প্রতিযোগিতায় ভারতের প্রতিনিধিত্ব করবে।

সম্মানিত পদ্মশ্রী দীপিকা সহ অতিথিরা
কেন্দ্রীয় মন্ত্রী পদ্মশ্রী দীপিকা কুমারী, দ্রোণাচার্য পূর্ণিমা মাহাতো, নেস্ট কমিশনার অসিত গোপাল, এনআইটি ডিরেক্টর করুণেশ শুক্লা, এসপি, ডিসি সহ তীরন্দাজ তরুণদীপ রাই, রজত চৌহান, অভিষেক ভার্মা, জয়ন্ত তালুকদার প্রমুখকে কেন্দ্রীয় মন্ত্রী সম্মানিত করেছেন।

সারাদেশ থেকে 192 জন তীরন্দাজ অংশ নিয়েছেন
এনআইটি তে আয়োজিত এই জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় সারা দেশ থেকে 192 জন তীরন্দাজ অংশ নিয়েছেন। এতে সিনিয়র ক্যাটাগরির পুরুষ 32 জন এবং মহিলা ক্যাটাগরির 32 জন রয়েছেন। একই সঙ্গে জুনিয়র ক্যাটাগরি ও সাব জুনিয়র ক্যাটাগরিতে ছেলে-মেয়েরাও অংশ নিয়েছে।

Spread the love