জামশেদপুর সিআইয়ের ছেলে বিকাশ ইউপিএসসিতে 110 তম স্থান অধিকার করেছেন

জামশেদপুর সিআইয়ের ছেলে বিকাশ ইউপিএসসিতে 110 তম স্থান অধিকার করেছেন

– গত বছর 446 তম স্থান পেয়ে রাজস্ব পরিসেবাতে সুযোগ পেয়েছিলেন তিনি।
– কেপিএস গামারিয়া থেকে দশম এবং ডিএভি বিষ্টুপুর থেকে দ্বাদশ অধ্যয়ন করেছেন তিনি।

Jamshedpur : জামশেদপুরের মানগো সার্কেল ইন্সপেক্টর চক্রধর মাহাতোর বড় ছেলে বিকাশ মাহতো ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) পরীক্ষায় 110 তম স্থান অর্জন করেছেন। বিকাশ গত বছরও 446 তম স্থান পেয়ে এই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন এবং তিনি আবার প্রস্তুতি শুরু করেন।
বিকাশ মূলত সরাইকেলা-খারসাওয়া জেলার চৌকায় অবস্থিত খুঁটি গ্রামের বাসিন্দা। মা অম্বালিকা মাহাতো চৌকায় ইন্ডেন গ্যাসের একজন ডিস্ট্রিবিউটর এবং ছোট ভাই পল্লব মাহাতো স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার পিও (ভুবনেশ্বর জোন)। বিকাশ দ্বিতীয় শ্রেণী পর্যন্ত খুঁটির সরস্বতী শিশু মন্দিরে পড়াশোনা করেছেন। তিনি গামারিয়ার কেরালা পাবলিক স্কুল থেকে দশম পর্যন্ত এবং ডিএভি বিষ্টুপুর থেকে ইন্টারমিডিয়েট (বিজ্ঞান) পর্যন্ত পড়াশোনা করেছেন। তিনি মাধ্যমিক পরীক্ষায় 94 শতাংশ এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় 93.8 শতাংশ নাম্বার নিয়ে উত্তীর্ন হন। MNNIT এলাহাবাদ থেকে B.Tech (Mechanical) করার পর, তিনি L&T কোম্পানিতে দুই বছর কাজ করেন। এর পরে তিনি 2019 সালে দিল্লি থেকে ইউপিএসসির প্রস্তুতি শুরু করেন। তিনি কোচিংয়ে শুধুমাত্র প্রথম বছর পড়াশোনা করেছেন এবং পরে দুই বছর ধরে নিজেই প্রস্তুতি নিয়েছিলেন পদের অগ্রাধিকার পূরণ করার সময় তিনি আইএএস -কে প্রথম অগ্রাধিকার দিয়েছিলেন।

ইউপিএসসি করার চিন্তা এসেছিল ইঞ্জিনিয়ারিংয়ের শেষ বছরে।
বিকাশ জানান যে, যখন তিনি এলাহাবাদে ইঞ্জিনিয়ারিং করছিলেন সেখানে ফাইনাল ইয়ারে বন্ধুদের সাথে আলোচনা করে তাঁর ইউপিএসসির জন্য প্রস্তুতি নেওয়ার কথা মাথায় আসে। যদিও তা তৎক্ষণাৎ সম্ভব ছিল না। দুই বছর এলডিটিতে কাজ করার পর তিনি তার অভিপ্রায় দৃঢ় করেন।

আপনি যদি ইউপিএসসি করতে চান, তাহলে বেসিককে শক্তিশালী করুন।
বিকাশ মাহতো বিশ্বাস করেন যে একজন ছাত্র যদি ইউপিএসসিতে সফল হতে চায়, তাহলে মৌলিককে শক্তিশালী রাখতে হবে। বিশেষ করে ইতিহাস, ভূগোল, অর্থনীতি এবং কারেন্ট অ্যাফেয়ার্সের উপর ফোকাস হওয়া উচিত। স্নাতক হওয়ার সময় ইউপিএসসির জন্য একটি দীর্ঘ প্রস্তুতি পরিকল্পনা করা দ্রুত সাফল্যের আশা দেয়।

বাবা যখন ভোট গণনার জন্য প্রশিক্ষণ দিচ্ছিলেন তখনই তিনি খবর পান।
চক্রধর মাহাতো সোমবার ডিসি অফিসে পঞ্চায়েত নির্বাচনে ভোট গণনার জন্য প্রশিক্ষণ দিচ্ছিলেন। তারপর তিনি বিকাশের কাছ থেকে একটি কল পান যে তিনি ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। র‍্যাঙ্ক পেয়েছেন 110

Spread the love