কস্তুরবা বিদ্যালয়ে অধ্যয়নরত মেয়েরা সরাসরি সরকারি আইটিআই-তে ভর্তি হতে পারবে

কস্তুরবা বিদ্যালয়ে অধ্যয়নরত মেয়েরা সরাসরি সরকারি আইটিআই-তে ভর্তি হতে পারবে

বর্তমানে পূর্ব সিংভূম জেলাতে 12টি কস্তুরবা বিদ্যালয় চলছে।
জেলায় পাঁচটি শিল্প প্রশিক্ষণ সংস্থান রয়েছে ফলে সহজে কর্মসংস্থান হবে।

Jamshedpur : কস্তুরবা গান্ধী এবং পূর্ব সিংভূমের অন্যান্য আবাসিক স্কুল থেকে এই বছর ম্যাট্রিকুলেশন পরীক্ষায় উত্তীর্ণ মেয়েরা সরাসরি সরকারি আইটিআই সংস্থানে ভর্তি হবে। এর জন্য নির্দেশিকা জারি করেছে সমন্বিত আদিবাসী উন্নয়ন সংস্থা (ITDA)। আইটিডিএর প্রকল্প পরিচালক জেলায় পরিচালিত পাঁচটি শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউটের (আইটিআই) অধ্যক্ষদের কাছে একটি চিঠি পাঠিয়েছেন, যাতে 31 জুলাইয়ের মধ্যে 2022-23 সেশনে এই আবাসিক স্কুলগুলির ম্যাট্রিকুলেশন পাস মেয়েদের তালিকাভুক্তি নিশ্চিত করতে বলা হয়েছে।
ডিরেক্টর পাঁচটি আইটিআই-এর অধ্যক্ষকে এই আবাসিক স্কুলগুলিতে ব্যক্তিগতভাবে যোগাযোগ করতে এবং প্রত্যেকটি ছাত্রাকে ভর্তি করতে বলেছেন। মহিলা সশক্তিকরণের কথা মাথায় রেখেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।
পূর্ব সিংভূমে মেয়েদের জন্য 12 টি আবাসিক স্কুল রয়েছে। এর মধ্যে রয়েছে কস্তুরবা গান্ধী বালিকা বিদ্যালয় ঘাটশিলা, বহরাগোড়া, চাকুলিয়া, ধলভূমগড়, পোটকা, পটমদা, মুসাবনি, ডুমুরিয়া এবং জামশেদপুর। এর বাইরে গুড়াবান্দা আশ্রম বালিকা বিদ্যালয়, তফসিলি উপজাতি আবাসিক বিদ্যালয় অন্তর্ভুক্ত রয়েছে। আইডিটিএ জেলার দুটি তফসিলি উপজাতি আবাসিক বালক উচ্চ বিদ্যালয়ের ছাত্রীদের পাশাপাশি মেয়েদের আইটিআই-তে সরাসরি ভর্তির জন্য নির্দেশিকা জারি করেছে। এর মধ্যে রয়েছে তফসিলি উপজাতি আবাসিক বালক উচ্চ বিদ্যালয়, উপারপাউড়া ঘাটশিলা এবং তফসিলি উপজাতি আবাসিক বালক বিদ্যালয়, সবরনগর পোটকা। এই সব বিদ্যালয়গুলি কল্যাণ বিভাগের আবাসিক বিদ্যালয়।
আইটিআই বার্মাইনস, উইমেন আইটিআই বার্মাইনস, আইটিআই ঘাটশিলা, আইটিআই পটমদা এবং আইটিআই বহরগোড়ায় কোনও প্রবেশিকা পরীক্ষা ছাড়াই এই ছাত্রদের নতুন সেশনে ভর্তি হতে হবে। এর জন্য, কস্তুরবা বিদ্যালয়ের সমস্ত অধ্যক্ষকেও আইটিডিএ দ্বারা আইটিআই-এর অধ্যক্ষদের সাথে ব্যক্তিগত যোগাযোগ স্থাপন করতে এবং তাদের শিক্ষার্থীদের তালিকাভুক্তির শেষ তারিখের মধ্যে ভর্তি করতে বলা হয়েছে। আইটিডিএ-র প্রকল্প পরিচালকের তরফে জেলা শিক্ষা অফিসারকেও এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

Spread the love