ইন্টারমিডিয়েট কমার্স পরীক্ষায় একজন শ্রমিকের পুত্র হয়েছে দ্বিতীয় জেলা টপার

ইন্টারমিডিয়েট কমার্স পরীক্ষায় একজন শ্রমিকের পুত্র হয়েছে দ্বিতীয় জেলা টপার


– মা সনকা মাহতো আশিয়ানা গার্ডেনে মালির কাজ করেন।

পটমদার কুমারদা গ্রামের বাসিন্দা ছাত্র সুনীল মাহাতো রাজ্যের শীর্ষ দশে জায়গা করেছে

Jamshedpur(Gunadhish Dev) : ওয়ার্কার্স কলেজের কমার্স বিষয়ের ছাত্র সুনীল মাহাতো 500 নম্বরের মধ্যে 468 নম্বর পেয়ে ইন্টারমিডিয়েট কমার্স পরীক্ষায় রাজ্যের শীর্ষ দশে জায়গা করে নিয়েছে। কমার্স বিষয়ে পূর্ব সিংভূম জেলায় দ্বিতীয় টপার হয়ে জেলার নাম উজ্জ্বল করেছে সুনীল।
সুনীলকে পড়াশোনার জন্য প্রতিদিন পটমদার কুমারদা গ্রাম থেকে জামশেদপুর কলেজে আসতে হত। তার বাবা জিতেন মাহাতো একজন সাধারণ শ্রমিকের কাজ করেন। তার পরিবারে তার এক ভাই ও এক বোন রয়েছে। বড় বোনের বিয়ে হয়েছে আর তার বড় ভাই বর্তমানে আইটিআই বিষয়ে পড়াশোনা করছে। সুনীল আগামী দিনে এমবিএ করে নিজের পরিবারকে এক সুন্দর ভবিষ্যৎ উপহার দিতে চায়। সে নিজের পড়াশোনা সম্বন্ধে জানায় যে প্রতিদিন তিন থেকে চার ঘণ্টা পড়াশোনা করত সে। পরীক্ষার কয়েকদিন আগে গ্রামে টিউশনি পড়তে শুরু করে সে। নিজের সাফল্যের কৃতিত্ব দিতে গিয়ে তার কলেজের শিক্ষক এবং তার বাবা-মার কথা জানায়। সুনীল হিন্দি বিষয়ে 90 নম্বর, অ্যাকাউন্টে 97, বিজনেস স্টাডিজে 91, ব্যবসায়িক গণিতে 97, অর্থনীতিতে 93 নম্বর পেয়েছে। বর্তমানে বাবা জিতেন মাহাতো এবং মা সনকা মাহাতো অস্থায়ীভাবে জামশেদপুরে তামোলিয়ায়(মামা বাড়ি) থাকেন। বাবা শ্রমিক হিসেবে কাজ করেন এবং মা আশিয়ানা গার্ডেনে বাগানের কাজ করেন। তাঁদের মাসে প্রায় 10 থেকে 12 হাজার টাকা আয় হয়। এভাবেই অভাব অনটনের মধ্যে তাঁরা পরিবারের ভরণ পোষণ করে চলছেন। সুনীলের সাফল্যে তাঁদের চোখমুখে এক সুন্দর ভবিষ্যতের ছবি ফুটে উঠে। সুনীল জানায় যে সে বাড়ির আর্থিক অবস্থা সম্পর্কে অবগত। সে কোনো একটি ভালো কলেজে পড়তে চায়, কিন্তু আর্থিক দুরাবস্থার কারনে তাঁর উচ্চশিক্ষার স্বপ্ন পূরণ হবে কি না সে বিষয়ে চিন্তিত সুনীল।

বুদ্ধিজীবী মঞ্চ পটমদার সভাপতি গোপাল কুমার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলে খুবই খুশি ও গর্বিত। তিনি জানান যে প্রথম বার কলা, বাণিজ্য ও বিজ্ঞান তিনটি বিষয়েই পটমদা এলাকার ছেলে-মেয়েরা জেলা ও রাজ্যে শীর্ষ স্থান দখল করেছে এটা খুবই গুরুত্বপূর্ণ ও গর্বের বিষয়। তিনি বলেন যে বর্তমানে প্রকৃপক্ষেই পটমদার উন্নতি হচ্ছে তাতে এখানের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও জনপ্রতিনিধিদের অবদান রয়েছে।

Spread the love