পূর্ব সিংভূম জেলার 1669টি গ্রামের উন্নয়নের জন্য 8.5 কোটি টাকার বাজেটের প্রস্তাব

পূর্ব সিংভূম জেলার 1669টি গ্রামের উন্নয়নের জন্য 8.5 কোটি টাকার বাজেটের প্রস্তাব

– জেলা পরিষদের বার্ষিক উন্নয়ন পরিকল্পনা

– প্রতিটি ওয়ার্ডে 30 লাখ টাকার পরিকল্পনা অনুমোদন করা হবে

– 15তম বিত্ত আয়োগের অর্থ দিয়ে উন্নয়নের  কাজ করা হবে

– জল সংরক্ষণের জন্য পুকুর নির্মাণ এবং পরিবেশের সুরক্ষার উপর জোর দেওয়া হবে

Jamshedpur : জেলা পরিষদ 15 তম বিত্ত আয়োগের অধীনে বার্ষিক পরিকল্পনা তৈরি করেছে। এই প্রকল্পের অধীনে 8.5 কোটি টাকার একটি প্রস্তাব তৈরি করা হয়েছে। সমস্ত জেলা পার্ষদ তাদের এলাকা থেকে 30-30 লক্ষ টাকার পরিকল্পনার তালিকা তৈরি করেছেন।

জেলার 231টি পঞ্চায়েতের 1669টি গ্রামে পানীয় জলের ব্যবস্থা, বৃষ্টির জল সংরক্ষণ, সোক পিট, কম্পোজিট পিট, পুকুর নির্মাণ, স্কুলে পানীয় জলের ব্যবস্থা, রাস্তা, ড্রেন, ব্রিজ-কালভার্ট সহ অন্যান্য প্রস্তাবনা তৈরি করা হয়েছে, যাতে গ্রামীণ এলাকায় বসবাসকারী মানুষের মৌলিক সুযোগ-সুবিধার কোনো অভাব হবে না। 15 তম বিত্ত আয়োগ থেকে নেওয়া প্রকল্পগুলির নাম সমস্ত পার্ষদদের দেওয়া হয়েছিল, যাতে এলাকার স্থানীয় সমস্যা এবং প্রয়োজন অনুসারে  তালিকা তৈরি করা যায়। পরিচ্ছন্নতা এবং ওডিএফ বজায় রাখার বিষয়ে একটি কর্ম পরিকল্পনা চাওয়া হয়েছে।   পার্ষদরা গ্রাম পর্যায়ে পানীয় জলের ব্যবস্থা, বৃষ্টির জল সংরক্ষণ এবং জল পুনর্ব্যবহার সংক্রান্ত প্রস্তাবনা তৈরি করেছেন।

ডেপুটি ডেভেলপমেন্ট কমিশনার প্রদীপ প্রসাদ জানান, সমস্ত পার্ষদদের কাছ থেকে পরিকল্পনা চাওয়া হয়েছে। প্রায় সব পার্ষদরাই তাদের এলাকা থেকে প্রস্তাবিত পরিকল্পনা অফিসে জমা দিয়েছেন। এখন পরিকল্পনার প্রাক্কলন তৈরি করা হবে। এর পরে, পরিকল্পনাটি পরবর্তী প্রক্রিয়ায় পাঠানো হবে, যাতে প্রস্তাবিত পরিকল্পনাগুলি দ্রুত শেষ করা যায়।

Spread the love