এমজিএম-এ 500 শয্যার একটি নতুন হাসপাতাল তৈরি হবে

এমজিএম-এ 500 শয্যার একটি নতুন হাসপাতাল তৈরি হবে

– পাঁচ তলা ভবন নির্মাণে 151 কোটি টাকা খরচ হবে।
– প্রশাসনিক অনুমোদন মিলেছে, পরিকল্পনাটি মন্ত্রিসভাতেও অনুমোদিত হয়েছে।
– মন্ত্রী জানিয়েছেন প্রকল্পটি সম্পূর্ণ করতে মোট 396.69 কোটি টাকা খরচ হবে।
– কোলহানের সবচেয়ে বড় হাসপাতালে প্রতিদিন 12 শতাধিক রোগী চিকিৎসার জন্য আসেন।
– নতুন হাসপাতাল ভবনে 117 শয্যার ইমার্জেন্সি বিভাগ থাকবে।
– নতুন হাসপাতাল ভবনে 15 টি অপারেশন থিয়েটার থাকবে।

Jamshedpur : মহাত্মা গান্ধী মেমোরিয়াল মেডিকেল কলেজ হাসপাতাল (MGMCH) ক্যাম্পাসে আরেকটি পাঁচতলা ভবন নির্মাণ করা হবে। এতে বিভিন্ন ওয়ার্ডের জন্য মোট 500 শয্যার ব্যবস্থা করা হবে। এর নির্মাণ, অন্যান্য সুযোগ-সুবিধা এবং কর্মচারীদের বেতন বাবদ 396 কোটি 69 লাখ 58 হাজার 900 টাকার একটি পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। এর নির্মাণ কাজ 30 মাসের মধ্যে শেষ করার লক্ষ্য রয়েছে।
শুক্রবার এ তথ্য জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বন্না গুপ্তা। তিনি ফোনে বলেন যে এই প্রকল্পটি প্রশাসনিক অনুমোদন এবং মন্ত্রিসভা অনুমোদন পেয়েছে। হাসপাতালের জন্য নিজের তরফ থেকেও প্রায় 12 কোটি টাকা দেওয়ার কথাও বলেন তিনি। আনন্দ প্রকাশ করে বলেন, তিনি জামশেদপুরের জনগণের কাছে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা পূরণ করার জন্য তিনি সর্বাত্মক চেষ্টা করেছেন।

246 শয্যার আইসিইউ
নতুন হাসপাতাল ভবনে কোন কোন ওয়ার্ডে কতগুলি শয্যা থাকবে তার ব্লুপ্রিন্ট তৈরি করা হয়েছে। সবচেয়ে বড় হবে ইমার্জেন্সি ওয়ার্ড, আর সবচেয়ে ছোট হবে প্রাইভেট বা পেইং ওয়ার্ড। ইমার্জেন্সিতে 117টি শয্যা থাকলেও পেইং ওয়ার্ডটি হবে মাত্র সাত শয্যার। 500টির মধ্যে 246টি শয্যা আইসিইউতে থাকবে।

ব্লাড ব্যাংক, চর্মরোগ বিভাগ, চারটি জর্জর কোয়ার্টার ভেঙে ফেলা হবে
হাসপাতালের একপাশে নতুন ভবন নির্মাণ করা হবে। এ জন্য পুরনো জরাজীর্ণ ভবন ভেঙে ফেলা হবে। এটি চারটি জরাজীর্ণ কোয়ার্টার, ব্লাড ব্যাংক ও চর্মরোগ বিভাগের ভবন রয়েছে। এগুলো সবই ছায়ানগরের সীমানা প্রাচীরের ধারে এক লাইন থেকে তৈরি।

এমজিএম হাসপাতালে বর্তমানে 569 টি শয্যা রয়েছে
এমজিএম-এর বর্তমান হাসপাতালের ক্ষমতা 569 শয্যা। শুধু তাই নয়, এমজিএম মেডিকেল কলেজ, ডিমনা ক্যাম্পাসে 500 শয্যার একটি নতুন হাসপাতাল নির্মাণাধীন রয়েছে। এর নির্মাণ ব্যয় 386 কোটি টাকা।

কোন ওয়ার্ডে কতগুলি শয্যা থাকবে :-
মেডিসিন ওয়ার্ড 70 শয্যা, শিশু ওয়ার্ড 40 শয্যা, শ্বাসযন্ত্রের রোগ 20 শয্যা, চর্মরোগ 20 শয্যা, মানসিক রোগ 20 শয্যা, সার্জারি 60 শয্যা, অর্থোপেডিক 30 শয্যা, নেত্র রোগ 20 শয্যা, (নাক, ​​কান, গলা) 20 শয্যা, বার্ন ওয়ার্ড ৩৩ শয্যা, প্রাইভেট ওয়ার্ড 07 শয্যা, মহিলা রোগ 60 শয্যা, ইমার্জেন্সি ওয়ার্ড 117 শয্যা।
মোট 500 শয্যা

Spread the love