বোকারোর দুটি স্কুল বজ্রপাত, 44 জন শিশু আহত হয়েছে, দুজন গুরুতর

বোকারোর দুটি স্কুল বজ্রপাত, 44 জন শিশু আহত হয়েছে, দুজন গুরুতর


দুই মেয়েকে বিজিএইচে রেফার করা হয়েছে, তিনজন চিকিৎসকের তত্ত্বাবধানে, অন্যদের বাড়িতে পাঠানো হয়েছে

Bokaro(jharkhand): শনিবার দুপুরে বোকারো জেলার দুটি স্কুলের 44 জন শিশু বজ্রপাতের কবলে পড়ে। বজ্রপাতের কারণে 10 টিরও বেশি শিশু অজ্ঞান হয়ে গেছে এবং অন্যদের কানে তীব্র ব্যথা এবং নাড়ির হার কম ছিল। তাড়াহুড়ো করে, স্কুলের শিক্ষকরা একটি অ্যাম্বুলেন্স ডেকে সমস্ত বাচ্চাদের জৈনামোড় রেফারাল হাসপাতালে নিয়ে যান, শ্বাসকষ্টের কারণে দুই ছাত্রীকে বিজিএইচ (বোকারো জেনারেল হাসপাতাল) রেফার করা হয়েছে। বাকি তিন শিশুকে চিকিৎসকের পর্যবেক্ষণে রাখা হয়েছে। বাকি 39 শিশুকে বাড়িতে পাঠানো হয়েছে।
শনিবার দুপুর সাড়ে 12টার দিকে বোকারোর জারিডিহের বাঁধডিহ মিডিল স্কুল ও কাসমারের আপগ্রেড মিডিল স্কুল সোনপুরায় বজ্রপাতের ঘটনা ঘটে। বজ্রপাতের তীব্রতা এতটাই বেশি ছিল যে বাঁধডিহ স্কুলে পড়ুয়া 1ম থেকে 7ম শ্রেণির 39 জন শিশু আক্রান্ত হয়েছে। স্কুলের 10 টিরও বেশি শিশুও অজ্ঞান হয়ে পড়ে, এবং ঘটনার পর অন্যান্য শিশুদের অক্সিজেনের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমে যায়। শুধু তাই নয়, স্কুল ভবনের দেয়ালেও ফাটল দেখা দিয়েছে। অন্যদিকে বজ্রপাতে কাসমার ব্লকের আপগ্রেডেড মিডিল স্কুল সোনপুরার পাঁচ শিশুও আহত হয়েছে। এই শিশুরা স্কুল ক্যাম্পাস সংলগ্ন মন্দিরের কাছে খেলছিল। তাকেও উন্নত চিকিৎসার জন্য রেফারেল হাসপাতালে জৈনামোড় ভর্তি করা হয়েছে। বাঁধডিহ স্কুলের সপ্তম শ্রেণির ডলি কুমারী এবং প্রিয়াকে শ্বাসকষ্ট দেখে অক্সিজেনের সাহায্যে বোকারো জেনারেল হাসপাতালে রেফার করা হয়েছিল। তিন শিক্ষার্থীকে পর্যবেক্ষণে রাখা হয়েছে এবং বাকি শিক্ষার্থীদের বাড়িতে পাঠানো হয়েছে। বজ্রপাতে শিব মন্দিরের গম্বুজও ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাজ্যের সমস্ত সরকারি স্কুলে 10 দিনের মধ্যে তড়িত চালক লাগানো হবে: শিক্ষামন্ত্রী
বোকারো জেলার দুটি স্কুলে 44 শিশু বজ্রপাতের কবলে পড়া ঘটনার পর, রাজ্যের শিক্ষামন্ত্রী জগরনাথ মাহাতো শনিবার সন্ধ্যায় রাঁচি থেকে মিডল স্কুল বান্ধডিহ পৌঁছেছেন। যেখানে তিনি বিদ্যালয়ের খোঁজখবর নিয়ে রেফারেল হাসপাতাল, জৈনামোডে যান। যেখানে নিয়োগপ্রাপ্ত বিদ্যালয়গুলো শিশুদের স্বাস্থ্যের খোঁজখবর নেন এবং প্রয়োজনীয় নির্দেশনা দেন। তিনি এই ধরনের বিপর্যয় রোধ করতে 10 দিনের মধ্যে ঝাড়খণ্ডের সমস্ত সরকারি স্কুলে বাজ চালক বসানোর নির্দেশ দিয়েছেন। মন্ত্রী বলেছেন যে রবিবার, বিভাগ থেকে রাজ্যের সমস্ত জেলা প্রশাসককে বজ্রপাতের চালক বসানোর নির্দেশ দেওয়া হবে।

Spread the love