ইন্টারমিডিয়েটের পড়াশুনা বন্ধ করায় মহিলা বিশ্ববিদ্যালয়ে হাঙ্গামা

ইন্টারমিডিয়েটের পড়াশুনা বন্ধ করায় মহিলা বিশ্ববিদ্যালয়ে হাঙ্গামা

– ইন্টারমিডিয়েট দ্বিতীয় বর্ষে অধ্যানরত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে তালাবদ্ধ করে।
– বিশ্ববিদ্যালয় 72 ঘন্টার মধ্যে সমস্যার সমাধান করার আশ্বাস দিয়েছে।
– দ্বিতীয় বর্ষের পড়াশোনা শুরু করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

Jamshedpur :জামশেদপুর মহিলা বিশ্ববিদ্যালয়ে ইন্টারমিডিয়েটের পড়াশুনা বন্ধ হওয়ার পর সমস্যা বাড়ছে। বুধবার, ইন্টারমিডিয়েট দ্বিতীয় বর্ষে অধ্যানরত শিক্ষার্থীরা তাদের পড়াশোনা বন্ধ হয়ে যাবার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ে তালা বন্ধ করে দেয়। তা নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রায় চার ঘণ্টা হাঙ্গামা হয়। 72 ঘণ্টার মধ্যে ইন্টারমিডিয়েট দ্বিতীয় বর্ষের পড়াশোনা শুরু না হলে অনশনে নামবে ছাত্রীরা। সকাল 10 টা থেকে দুপুর 1 টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে সব কাজ বন্ধ ছিল।
সম্প্রতি জামশেদপুর মহিলা বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ বিশ্ববিদ্যালয়ে ইন্টারমিডিয়েটের পড়াশুনা বন্ধ করার ঘোষণা করেছিল। সবাই মনে করেছিল যে নতুন সেশনে ইন্টারমিডিয়েটে নতুন ভর্তি নেওয়া হবে না, কিন্তু মহিলা বিশ্ববিদ্যালয়ে ইন্টারমিডিয়েটে দ্বিতীয় বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীদের পড়াশুনাও মাঝপথে বন্ধ হয়ে যাবে সে ধারণা কারও ছিল না। একাদশ পরীক্ষা দেওয়ার পর মহিলা বিশ্ববিদ্যালয়ের মেয়েরা তাদের দ্বিতীয় বর্ষের ক্লাস শুরুর অপেক্ষায় ছিল এর মধ্যেই তাৎক্ষণিকভাবে ইন্টারমিডিয়েটের জন্য বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক নিযুক্ত শিক্ষকদের বেতন বন্ধ করে দেওয়া হয়। বেতন না পাওয়ায় শিক্ষকরা ক্লাস নেওয়া বন্ধ করে দেয় এবং দ্বিতীয় বর্ষের পাঠ্যক্রমও বন্ধ হয়ে যায়। তার ফলে অধ্যানরত তিন হাজার ছাত্রীর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ে। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বুধবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবরোধ করে।
বুধবার আজসু স্টুডেন্টস ইউনিয়ন ও এআইডিএসওর ছাত্রনেতারা ইন্টারমিডিয়েট দ্বিতীয় বর্ষের প্রায় তিন হাজার ছাত্রের এই আন্দোলনকে নেতৃত্ব দেন। আজসু স্টুডেন্টস ইউনিয়নের কোলহান সভাপতি হেমন্ত পাঠকের অভিযোগ, মহিলা বিশ্ববিদ্যালয়ের ইন্টারমিডিয়েট দ্বিতীয় বর্ষের ছাত্রীদের ভবিষ্যৎ নিয়ে চিন্তা না করে হঠাৎ করে পড়াশুনা বন্ধ করে দেওয়া উচিত নয়, নতুন উপাচার্য অধ্যাপক ডাঃ অঞ্জিলা গুপ্তা হিটলার শাসন জারি করার প্রয়াস করছেন।
রেজিস্ট্রারের সঙ্গে ছাত্রনেতার তর্ক
ছাত্রীদের হট্টগোল দেখে মহিলা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ছাত্রনেতাদের ডেকে কথা বলতে হয়। আলোচনায়, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডঃ প্রভাত কুমার সিং, আজসু ছাত্র ইউনিয়নের সভাপতি হেমন্ত পাঠকের সাথে আলোচনা করেন। এ সময় রেজিস্ট্রারের সঙ্গে হেমন্ত পাঠকের বাকবিতণ্ডা হয়। হেমন্ত পাঠক জিজ্ঞাসা করলেন কেন ইন্টারমিডিয়েট দ্বিতীয় বর্ষের ক্লাস হঠাৎ করে পূর্ব ঘোষণা ছাড়াই বন্ধ করে দেওয়া হল। এ বিষয়ে রেজিস্ট্রার বলেন, মহিলা কলেজ বিশ্ববিদ্যালয়ে উন্নীত হওয়ায় ইন্টারমিডিয়েট স্তরের পড়াশোনার কোনো ফান্ড নেই, এই অবস্থায় কোন ফান্ড থেকে শিক্ষকদের বেতন দেওয়া হবে ? হেমন্ত বলেন, যে কোনো অবস্থাতেই দ্বিতীয় বর্ষের ছাত্রীদের পড়াশুনা মহিলা বিশ্ববিদ্যালয়কেই সম্পন্ন করতে হবে। এ বিষয়ে রেজিস্ট্রার বলেন, দ্বিতীয় বর্ষের ইন্টারমিডিয়েট পড়াশোনা শুরু করতে ৭২ ঘণ্টার মধ্যে সমাধান করা হবে।

Spread the love