ঝাড়খণ্ডের প্লাস টু স্কুলগুলিতে 3120টি পদে স্নাতকোত্তর শিক্ষক নিয়োগ করা হবে

ঝাড়খণ্ডের প্লাস টু স্কুলগুলিতে 3120টি পদে স্নাতকোত্তর শিক্ষক নিয়োগ করা হবে

– জেএসএসসি নিযুক্তি সম্বন্ধিত বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে।
– 25 আগস্ট থেকে 23 সেপ্টেম্বর পর্যন্ত অনলাইন আবেদন করা যাবে।
– 2341টি পদে সরাসরি নিযুক্তি
– উচ্চ বিদ্যালয়ের স্নাতক শিক্ষকদের জন্য 779টি পদ

Jamshedpur : ঝাড়খণ্ডে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। ঝাড়খণ্ড স্টাফ সিলেকশন কমিশন (জেএসএসসি) প্লাস টু স্কুলে 3120 জন স্নাতকোত্তর শিক্ষক নিয়োগের জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে। 2855 টি নিয়মিত পদে এবং 265 টি ব্যাকলগ পদে নিযুক্তি হবে। এতে 2341টি পদ সরাসরি নিয়োগের মাধ্যমে এবং 779টি পদ উচ্চ বিদ্যালয়ের স্নাতক প্রশিক্ষিত শিক্ষকদের মাধ্যমে পূরণ করা হবে। যদি এতে যোগ্য প্রার্থী না পাওয়া যায়, তাহলে সরাসরি নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের দ্বারা এই পদগুলি পূরণ করা যেতে পারে। নিযুক্তির অনলাইন আবেদন প্রক্রিয়া 25 আগস্ট থেকে শুরু হবে, এবং প্রার্থীরা 23 সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।

জেএসএসসি কর্তৃক প্রকাশিত বিজ্ঞাপনে 2341টি পদে সরাসরি নিয়োগ হবে। যেকোনো স্নাতকোত্তর, প্রশিক্ষিত প্রার্থীরা এতে অংশগ্রহণ করতে পারবেন। উচ্চ বিদ্যালয়ের শিক্ষকদের জন্য 779 টি পদ সংরক্ষিত হয়েছে। স্নাতক প্রশিক্ষিত শিক্ষকরা সীমিত নিয়োগের মাধ্যমে এতে যোগ দিতে পারবেন। 2855 টি পদে নিয়মিত নিয়োগে 2137 টি পদে সরাসরি নিয়োগ হবে, যার মধ্যে 718 টি পদে সীমিতভাবে নিয়োগ হবে। এতে উচ্চ বিদ্যালয়ে কর্মরত স্নাতক প্রশিক্ষিত শিক্ষক নিয়োগ করা হবে। একইভাবে, ব্যাকলগ পদে 204টি পদে সরাসরি নিয়োগ এবং 61টি পদের জন্য সীমিতভাবে নিয়োগ দেওয়া হবে। প্রার্থীদের ঝাড়খণ্ড থেকে ম্যাট্রিকুলেশন এবং ইন্টারমিডিয়েট পাশ করা বাধ্যতামূলক।

মূল পরীক্ষাটি হবে কম্পিউটার ভিত্তিক
প্লাস টু স্নাতকোত্তর শিক্ষকদের জন্য কম্পিউটার ভিত্তিক মূল পরীক্ষা একটি স্তরে অনুষ্ঠিত হবে। এতে অবজেক্টিভ টাইপ এবং বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। প্রথম পত্রে সাধারণ জ্ঞান এবং হিন্দি বিষয়ে 100 নম্বরের প্রশ্ন থাকবে, আর দ্বিতীয় পত্রে পরীক্ষার জন্য 300 নম্বরের প্রশ্ন থাকবে। পেপার 1 এর পরীক্ষা কোয়ালিফাইং পরীক্ষা হবে, যাতে 33 নম্বর পেতে হবে। 33 শতাংশ নম্বর পেলেই সংশ্লিষ্ট প্রার্থীর দ্বিতীয় পত্র যাচাই করা হবে।

দ্বিতীয় পত্রে 50% নম্বর পাওয়া বাধ্যতামূলক
পেপার 2-এ যে বিষয়ের জন্য নিযুক্তি হবে সেই বিষয়ে প্রশ্ন থাকবে। এতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা তালিকা তৈরি করা হবে। এতে 50 শতাংশ নম্বর পাওয়া বাধ্যতামূলক হবে, যেখানে তপশিলি জাতি ও উপজাতির প্রার্থীদের 45 শতাংশ নম্বর পেতে হবে।

1 জানুয়ারী, 2022 থেকে বয়সের গণনা
স্নাতকোত্তর শিক্ষক নিয়োগের ক্ষেত্রে 1 জানুয়ারি, 2022 থেকে বয়স গণনা করা হবে। সর্বনিম্ন বয়স নির্ধারণ করা হয়েছে 21 বছর। অসংরক্ষিত শ্রেণীর জন্য 40 বছর, অত্যন্ত অনগ্রসর ও অনগ্রসর শ্রেণীর জন্য 42 বছর, মহিলাদের জন্য 43 বছর, তপশিলি জাতি ও তফসিলি উপজাতির পুরুষ ও মহিলাদের জন্য 45 বছর নির্ধারণ করা হয়েছে।

Spread the love