ইউসিলের মৃত ঠিকাদারি শ্রমিকের আশ্রিত স্থায়ী চাকরি পাবে

ইউসিলের মৃত ঠিকাদারি শ্রমিকের আশ্রিত স্থায়ী চাকরি পাবে

– ক্ষতিপূরণ ও আশ্রিতের চাকরির দাবিতে আট ঘণ্টা গেট জাম

Jadugora : মঙ্গলবার ইউসিল জাদুগোড়ার মেকানিক্যাল মিলের ফ্লোকাল ট্যাঙ্কের ভিতরে রাসায়নিক পরিষ্কার করতে গিয়ে দুর্ঘটনায় গভীর রাতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ঠিকাদারী শ্রমিক পুনু সিং। বুধবার মৃতের আত্মীয়-স্বজন সহ ঠিকাদারি শ্রমিকরা ইউসিল হাসপাতাল চকের কাছে ক্ষতিপূরণ এবং চাকরির দাবিতে গেট জাম করে ইউসিল ব্যবস্থাপনার বিরুদ্ধে বিক্ষোভ দেখায়। এসময় ঠিকাদারি শ্রমিক, প্রাক্তন জেলা পরিষদ বাঘরাই মার্ডী সহ বাস্তুচ্যুত কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন এবং কোম্পানির বিরুদ্ধে স্লোগান দেন। সকাল সাতটা থেকে বিকেল তিনটা পর্যন্ত গেটে জ্যাম থাকে। এ সময় ঠিকাদারি শ্রমিকরা কাজ বন্ধ রাখেন। পরে নিহত ঠিকা শ্রমিকের আশ্রিতদের স্থায়ী চাকরি দেওয়া হবে বলে আলোচনায় সম্মত হয়। পুনু সিং জাদুগোড়ার সীতাডাঙ্গার বাসিন্দা ছিলেন এবং ইউসিলে এমএসএএস সিকিউরিটি সার্ভিস নামে একটি ঠিকাদারি সংস্থার অধীনে কাজ করছিলেন।

– বিষয়টি নিয়ে দীর্ঘ সময় আলোচনা চলে, তারপর জ্যাম সরানো হয়
গেট জ্যাম করার পর প্রশাসনিক আধিকারিক মুসাবনী সার্কেল অফিসার রাম নরেশ সোনির সভাপতিত্বে ইউসিল জাদুগোড়া প্রশাসনিক ভবনে ত্রিপক্ষীয় আলোচনা অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় জনপ্রতিনিধিদের মধ্যে ছিলেন বাঘরাই মার্ডি, কুশল সোরেন, রোহিত সিং, প্রধান সোরেন, রামদেব হেমব্রম, প্রশাসনিক কর্মকর্তা এবং ইউসিএল জেনারেল ম্যানেজার এসকে শর্মা, মনোজ কুমার, চঞ্চল মান্না, রাকেশ কুমার, পিকে কর্মকার, রাজা সিনহা, এম কে সাহু উপস্থিত ছিলেন। ক্ষতিপূরণের বিষয়ে নিহতের স্বজনদের পক্ষ থেকে আলোচনায় তার স্ত্রীকে 20 লাখ টাকা এবং ইউসিলে স্থায়ী চাকরি দেওয়ার দাবি জানানো হয়। এতে, ব্যবস্থাপনা বলেছ যে কোম্পানির প্রত্যয়িত নীতির অধীনে, কর্মচারী ক্ষতিপূরণ আইন 1923-এর অধীনে মৃত ব্যক্তির পরিবারের ভরণপোষণের জন্য মোট 16,14,600 টাকা দেওয়ার বিধান রয়েছে। কিন্তু উপরোক্ত প্রস্তাবের পরিপ্রেক্ষিতে জনপ্রতিনিধিরা বলেন, টাকার বিনিময়ে মৃতের স্ত্রীকে কোম্পানিতে চাকরি দিতে হবে।

স্থায়ী চাকরির অধিকার শুধু কোম্পানির বোর্ডের কাছে : ব্যবস্থাপনা
চাকরির দাবির বিষয়ে, ব্যবস্থাপনা প্রতিনিধির দ্বারা বলা হয় যে ক্ষতিপূরণ কর্মসংস্থানে স্থায়ী নিয়োগের অধিকার শুধুমাত্র কোম্পানির বোর্ডের রয়েছে। এই প্রস্তাবটি বোর্ডের পরবর্তী সভায় স্থাপন করা হবে এবং কোম্পানির বোর্ডের অনুমোদনের পরে, নিয়োগের প্রক্রিয়াটি 31 অক্টোবর 2022 এর মধ্যে শেষ হবে। একই সঙ্গে ইউসিলে চাকরি দেওয়ার বিষয়টিকে কেন্দ্র করে বেলা 3 টার দিকে সব ঠিকাদার শ্রমিকরা গেট জ্যাম সরিয়ে দেন।

Spread the love