সাঁওতাল জাতির কবর স্থানে অন্য জাতিগোষ্ঠীর জবরদখল মুক্ত করার আবেদন ডেপুটি কমিশনারকে

সাঁওতাল জাতির কবর স্থানে অন্য জাতিগোষ্ঠীর জবরদখল মুক্ত করার আবেদন ডেপুটি কমিশনারকে

Dumka (গৌতম চট্টোপাধ্যায়): আবুয়া দিশুম আবুয়া রাজের সাঁওতাল জাতিগোষ্ঠীর কবর স্থানে অন্য ধর্মের জাতিগোষ্ঠী জবর দখল করে প্রাচীর দিয়ে ঘেরা করার কাজ শুরু করেছে। আবুয়া দিশুম আবুয়া রাজ সাঁওতালি শব্দের অর্থ আমাদের দেশ আমাদের রাজ্য। রাজ্যের ঝাড়খণ্ড নামধারী দল গুলিকে বিভিন্ন মঞ্চে ফলাও করে আবুয়া দিশুম আবুয়া রাজ বলতে দেখা যায়।

অন্য দিকে আবুয়া রাজের দুমকা জেলার রানিশ্বর ব্লকের মহুলবোনা গ্রামের সাঁওতাল প্রজারা জেলার ডেপুটি কমিশনার রবিশঙ্কর শুক্লা কে আবেদন দিয়ে ওই মৌজার জমাবন্দি সংখ্যা ৯৯ এর দাগ সংখ্যা ৩০০১ যার এরিয়া পাঁচ বিঘা নয় কাঠা পাঁচ ধুল সাঁওতাল জাতির কবর স্থান কে পঞ্চায়েতের উপ মুখিয়া আলম আনসারী ও তার এক ডজন সকরেদ এর জবর দখল থেকে মুক্ত করার জন্য অনুরোধ করেছেন।

গ্রামের সোবান মারান্ডি ও গরিব প্রজা ডেপুটি কমিশনার কে লিখিত অভিযোগ করেছে আলম একজন প্রভাব শালী ব্যক্তি। এই এলাকায় প্রশাসনে তারই ইশারায় কাজ হয়। গায়ের জোরে সাঁওতাল দের কবর স্থানে প্রাচীর নির্মাণ শুরু করে। গ্রামবাসী বিরোধিতা করলে এখানকার উপজাতি সিও ও বিডিও কোমর বেঁধে শাসক দলের আলম এর পক্ষে দাঁড়িয়েছে। সোবান ডিসি কে জানিয়েছে একশত দিনের কাজের গ্যেরেন্টি প্রকল্পের ভেন্ডার আলম,আব্দুল আনসারী, খলিল আনসারী,রহিম আনসারী,গুলাম রসূল আনসারী,সিদ্দিক আনসারী,তালেব আনসারী,রফিক আনসারী,মুরিশিয়া আনসারী গ্রামের গরিব সাঁওতাল দের মুখ বন্ধ রাখতে বলেছে,অন্যথা খুন করার হুমকি দিয়েছে ।

Spread the love