বাংলা নববর্ষে বেঙ্গল ক্লাবের নতুন ভবনের উদ্বোধন করেন বান্না গুপ্তা ও সরযূ রায়

বাংলা নববর্ষে বেঙ্গল ক্লাবের নতুন ভবনের উদ্বোধন করেন বান্না গুপ্তা ও সরযূ রায়

Jamshedpur(Kalyan Kumar Gorai): বাংলা নববর্ষ ও বেঙ্গল ক্লাব প্রতিষ্ঠার শতবার্ষিকী উপলক্ষে রাজ্যের স্বাস্থ্য মন্ত্রী বান্না গুপ্তা ও জামশেদপুর পূর্বের বিধায়ক সরযূ রায় শুক্রবার ফিতা কেটে ও প্রদীপ জ্বালিয়ে বেঙ্গল ক্লাবের নতুন ভবনের উদ্বোধন করেন। এর পর রাজ্যের স্বাস্থ্য মন্ত্রী বান্না গুপ্তা, জামশেদপুর পূর্বের বিধায়ক সরযূ রায় এবং যুগসালাই বিধায়ক মঙ্গল কালিন্দী প্রদীপ জ্বালিয়ে বেঙ্গল ক্লাবের শতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের উদ্বোধন করেন।

প্রধান অতিথি হিসেবে আগত বান্না গুপ্তা বলেন যে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের ইতিহাস জড়িয়ে আছে বাংলার সঙ্গে। সংস্কৃতি ও সাহিত্যে সমৃদ্ধ বাংলা থেকে আমাদের শিক্ষা নেওয়া উচিত। বেঙ্গল ক্লাবের 100 বছর পূর্ণ করা একটি বড় উপলব্ধি। তিনি সংগঠনের সদস্যদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। তিনি বাংলা ভাষায় সকলকে শুভেচ্ছা জানিয়ে সবার মন জয় করে নেন।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত বিধায়ক সরযূ রায় বলেন বাংলার ইতিহাস অনেক সমৃদ্ধ। রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ, সুভাষ চন্দ্র বসু বাংলার সমৃদ্ধ ইতিহাসের সাক্ষী। বেঙ্গল ক্লাবের সঙ্গে তার দীর্ঘদিনের সম্পর্ক এবং বেঙ্গল ক্লাবের পুনরুদ্ধারের সাথেও জড়িত ছিলেন। অনুষ্ঠানে উপস্থিত জনগণকে তিনি বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান। সেখানে উপস্থিত বিধায়ক মঙ্গল কালিন্দী বলেন তাঁর এলাকার বেশির ভাগই মানুষ বাংলা ভাষা বলেন ও বোঝেন। তিনি সকলকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বলেন যে বেঙ্গল ক্লাবের সাথে তিনি আছেন এবং ভবিষ্যতেও থাকবেন।
বাংলার ঐতিহ্যবাহী নাচ-গানের মাধ্যমে অতিথিদের স্বাগত জানানো হয়।
এ উপলক্ষে সামাজিক ক্ষেত্রে বিশেষ কাজ করা সমাজকর্মীদের সম্মান জানানো হয়। সম্মানিত ব্যক্তিদের মধ্যে ছিলেন হৃষিকেশ ঘোষ, অমরনাথ মুখার্জি, আলপনা ভট্টাচার্য, অচিন্ত গুপ্ত ওরফে অপ্পো, ডাঃ অশোক ঘোষ, বিজয় মোহন সিং, সঞ্জয় চৌধুরী, বিজয় কুমার সিং, রাজেশ রায়, স্বচ্ছ ভারত মিশনের ব্র্যান্ড অ্যাম্বাসেডর মুন্দ্রিতা চ্যাটার্জি। অনুষ্ঠানে মনি কুমারীকে প্রতীক ফাউন্ডেশনের পক্ষ থেকে একটি অত্যাধুনিক শ্রবণযন্ত্র দেওয়া হয়। স্বাগত বক্তব্য রাখেন বেঙ্গল ক্লাবের সভাপতি তাপস মিত্র এবং ধন্যবাদ জ্ঞাপন করেন সাধারণ সম্পাদক দেবাশীষ নাহা।
অনুষ্ঠানে অধ্যক্ষ তাপস কুমার মিত্র, সাধারণ সম্পাদক দেবাশীষ নাহা, উপাধ্যক্ষ উত্তম ভট্টাচার্য, অংশুমান চৌধরী, সামন্ত কুমার, অনুপম সিংহা, বিশ্বদেব মন্ডল, তারাশঙ্কর ভট্টাচার্য, সোম্য সেন, বিনয় সরকার, অরূপ সেন, আল্পনা ভট্টাচার্য, রেশমি চৌধরী, পূরবী ঘোষ ও মহুয়া ভট্টাচার্য প্রমুখ প্রশংসনীয় যোগদান করেন।

বাংলা ভাষার প্রতি সম্মান ফিরিয়ে আনতে হবে: বিদ্যুৎ
জামশেদপুরের সাংসদ বিদ্যুৎ বরণ মাহাতো, যিনি অনুষ্ঠান শেষে বেলা ৩টার দিকে বেঙ্গল ক্লাবে পৌঁছেছিলেন, উপস্থিত সদস্যদের বাংলা নববর্ষের শুভেচ্ছা জানাতে গিয়ে বলেন যে বাংলা ভাষা সমৃদ্ধ এবং তার হারানো মর্যাদা ফিরিয়ে আনতে আমাদের সকলকে একসাথে প্রচেষ্টা করতে হবে। তিনি বলেন, এটা দুর্ভাগ্যজনক যে বর্তমানে একটি ষড়যন্ত্রের দ্বারা বাংলা ভাষাকে অবহেলা করা হচ্ছে এবং বিদ্যালয়ে বাংলা ভাষা পড়ানো হচ্ছে না। তিনি বলেন, প্রাথমিক স্তর থেকে স্নাতক স্তর পর্যন্ত বাংলা ভাষায় পড়াশোনা করা প্রয়োজন। তিনি বলেন, তিনি বিধানসভা ও লোকসভায় শুধুমাত্র মাতৃভাষা বাংলায় শপথ নিয়েছিলেন এবং বাঙালির মাধুর্য যাতে কখনো ক্ষুণ্ন না হয় সে জন্য তিনি সর্বদা সচেষ্ট থাকেন। এসময় উপস্থিত সদস্যরা ধলভূমগড় বিমানবন্দর চালু করার জন্য এমপির কাছে দাবি জানান, পরে তিনি তাদের পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন। তিনি বলেছেন যে তিনি ইতিমধ্যে মুখ্যমন্ত্রী এবং মুখ্য সচিবের সাথে এই বিষয়ে উদ্যোগ নিয়েছেন, সম্ভবত পঞ্চায়েত নির্বাচনের পরে এই বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, রাজ্য সরকারকে ইতিবাচক ভূমিকা পালন করতে হবে যাতে দ্রুত বিমানবন্দরের নির্মাণ কাজ শুরু হয়।

Spread the love