চান্ডিল মহকুমা আদালতের ভার্চুয়াল উদ্বোধন করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি

চান্ডিল মহকুমা আদালতের ভার্চুয়াল উদ্বোধন করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি

প্রথম দিন 60 টি মামলার শুনানি হয়।

Chandil : নবনির্মিত চান্ডিল মহকুমা আদালতের ভার্চুয়াল উদ্বোধন করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমনা। এই অনুষ্ঠানে প্রধান জেলা ও দায়রা জজ বিজয় কুমার, জেলা প্রশাসক আরভা রাজকমল, এসপি আনন্দ প্রকাশ, ডিএলএসএ সেক্রেটারি ক্রান্তি প্রসাদ, ঝাড়খণ্ড বার অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান রাজীব শুক্লা, এসডিসি সুবোধ কুমার, চান্দিল এসডিও রঞ্জিত লোহরা, এসডিপিও সঞ্জয় সিং ও অনেক ঊর্ধ্বতন প্রশাসনিক কর্মকর্তা ও আইনজীবী উপস্থিত ছিলেন। বর্তমানে মহকুমা আদালতে দায়রা আদালত, সিজেএম আদালত এবং এসডিজেএম আদালত চলবে। এ উপলক্ষে মহিলারা ঐতিহ্যবাহী আদিবাসী নৃত্য পরিবেশন করেন। তাছাড়া ছৌ নাচ ও পথনাট্যও পরিবেশিত হয়। প্রথম দিনে 60 টি মামলার শুনানি হয়।

প্রধান জেলা ও দায়রা জজ বিজয় কুমার বলেন, চান্ডিল মহকুমা আদালত চালু হলে এই এলাকার মানুষ সস্তায় আইনি সেবা পাবেন। বর্তমানে, এখানে সেশন কোর্ট, সিজেএম কোর্ট এবং এসডিজেএম কোর্ট পরিচালনা হবে। তিনি বলেন, বর্তমানে তিনটি আদালত ভবন চালু থাকবে এবং ভবিষ্যতে মোট 10 টি আদালত ভবন চালু হবে, যার কাজ শেষ হয়েছে।

আদালত মানুষের আইনি চাহিদা পূরণ করবে: জেলা প্রশাসক
জেলা প্রশাসক আরভা রাজকমল বলেন, চান্ডিল মহকুমা আদালত মানুষের আইনি চাহিদা পূরণ করবে। তিনি জানান, চান্ডিল মহকুমা আইনজীবী সমিতির আবেদনের পরিপ্রেক্ষিতে সপ্তাহে এক-দুই দিন মহকুমা আদালতে ডিসি কোর্টও অনুষ্ঠিত হবে। এখানে কর্মীদের আবাসনের ব্যবস্থা করা হয়েছে।

মহকুমা আদালত কমপ্লেক্সটি সাড়ে সাত একর জুড়ে বিস্তৃত
চান্ডিল মহকুমা আদালত ভবনের মোট ব্যয় 19 কোটি 37 লাখ 86 হাজার 603 টাকা এবং চান্ডিল মহকুমা আদালতের আবাসিক ভবনের মোট ব্যয় 16 কোটি 47 লাখ 20 হাজার 667 টাকা। চান্ডিল মহকুমা আদালত কমপ্লেক্স সাড়ে সাত একর জুড়ে বিস্তৃত। নবনির্মিত চান্ডিল মহকুমা আদালতে 10 টি পৃথক আদালত, একটি এডিআর আদালত এবং একটি ই-কোর্ট রয়েছে। এখানে উপ-বিভাগীয় আদালতের সীমানা প্রাচীর, সমষ্টিগত ভবন, হাজত, সাক্ষী শেড, পুলিশ ব্যারাক, জেনারেটর, সিসিটিভি ক্যামেরা, টয়লেট ইত্যাদি সুবিধা রয়েছে।

Spread the love