কৃষক মিত্রদের পারিশ্রমিক শুরু করার বিষয়ে মুখ্যমন্ত্রীর কাছে স্মারকলিপি পেশ করেছেন মন্ত্রী ও বিধায়করা

কৃষক মিত্রদের পারিশ্রমিক শুরু করার বিষয়ে মুখ্যমন্ত্রীর কাছে স্মারকলিপি পেশ করেছেন মন্ত্রী ও বিধায়করা

আজ ঝাড়খণ্ড বিধানসভা অধিবেশন চলাকালীন, কৃষক মিত্রদের সাথে ঝাড়খণ্ড সরকারের মন্ত্রী এবং বিধায়করা মাননীয় মুখ্যমন্ত্রী শ্রী হেমন্ত সোরেনের সাথে দেখা করেছেন এবং কৃষক মিত্রদের পারিশ্রমিক বাস্তবায়ন সংক্রান্ত একটি স্মারকলিপি জমা দিয়েছেন।
স্মারকলিপিতে বলা হয়েছে, কৃষক মিত্র নির্বাচনের প্রায় 11 বছর অতিবাহিত হয়েছে। এই 11 বছরে তারা দিনরাত পরিশ্রম করে সরকার দ্বারা পরিচালিত সব প্রকারের কৃষি কার্যক্রম গুলিকে সফলভাবে পরিচালনা করেছেন। কৃষির নতুন প্রযুক্তি তা এসআরআই বা এসডব্লিউআই পদ্ধতি বা ঐতিহ্যগত চাষ পদ্ধতি, এছাড়াও খাদ্য বিতরণ, বীজ বিতরণ, পশু গণনা, কৃষি যন্ত্রপাতি প্রয়োগ, কিষাণ কার্ড বিতরণ, কৃষকদের কেসিসি, মনরেগা কার্ড, পরিকল্পনা পরিকল্পনা প্রচার এবং মৃত্তিকা স্বাস্থ্য কার্ড বিপর্যয় ত্রাণ, খরা ত্রাণ, প্রধানমন্ত্রী শস্য বীমা প্রকল্প কর্মসূচি, ধান সংগ্রহ, করোনা মহামারী, নির্বাচনী কাজের মতো অনেক গুরুত্বপূর্ণ কাজ আজ কৃষক মিত্ররা করছেন।

কিন্তু অত্যন্ত দুঃখের সাথে বলতে হয় যে কৃষক বন্ধুদের জন্য 1 টাকা পর্যন্ত পারিশ্রমিক ভাতা নেই। যেখানে আত্মার অধীনে চুক্তিতে কর্মরত কর্মচারীদের জন্য সম্মানজনক পারিশ্রমিক দেওয়া হয়। মহাশয়ের কাছে অনুরোধ যে, কৃষক মিত্রদের ভবিষ্যৎ নিয়ে চিন্তা করার সময় অনুগ্রহ করে প্রবন্ধের দাবিগুলো সহানুভূতির সাথে বিবেচনা করুন।

1- দক্ষ শ্রমিকের মজুরির সমান পারিশ্রমিক শুরু করতে হবে।
2- 65 বছর বয়সসীমা নিশ্চিত করতে হবে এবং বীমা, ভাতা দিতে হবে।
3- কৃষি বিভাগের সমস্ত নিযুক্তির ক্ষেত্রে 50% সংরক্ষণ দিতে হবে।
৪- মৃতদের পরিবারকে চাকরি দিতে হবে।
5- বীমা ভাতা দিতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী বাদল পাত্রলেখ, গ্রামোন্নয়ন মন্ত্রী আলমগীর আলম, পানীয় জল ও স্যানিটেশন মন্ত্রী মিথিলেশ ঠাকুর, বিধায়ক সঞ্জীব সর্দার, বিধায়ক মঙ্গল কালিন্দী, বিধায়ক সমীর মোহান্তি, অনুপ সিং, বসন্ত সোরেন, নিরল পূর্তি, দশরথ গাগরাই, পূর্ণিমা নীরজ সিং, দীপিকা পান্ডে, সুদিব্য কুমার সোনু, অম্বা প্রসাদ প্রমুখ।

Spread the love