16 কোটি টাকা ব্যয়ে 78 একড় জমিতে ইকোলজিক্যাল পার্ক তৈরি হবে

16 কোটি টাকা ব্যয়ে 78 একড় জমিতে ইকোলজিক্যাল পার্ক তৈরি হবে

ইকোলজিক্যাল পার্কই হবে চাকুলিয়ার পরিচয়: সমীর

Chakulia : রবিবার, চাকুলিয়া ব্লকের লোধাশোলি পঞ্চায়েতের আমলাগোড়া গ্রামের কাছে, বহরাগোড়া বিধানসভা ক্ষেত্রের বিধায়ক সমীর কুমার মাহান্তি ইকোলজিক্যাল পার্ক নির্মাণের জন্য ভূমি পূজা করেন। ইকোলজিক্যাল পার্কটি 16 কোটি টাকা ব্যয়ে 78 একড় বনভূমির উপর নির্মিত হবে। অনুষ্ঠানে বিধায়ক সমীর মহান্তি বলেন, এই ইকোলজিক্যাল পার্ক এলাকার মানুষের জন্য একটি উপহার। চাকুলিয়ার পরিচয় হয়ে উঠবে এই পার্ক। জনগণের অক্লান্ত পরিশ্রমেই এটা সম্ভব হয়েছে। বিধায়ক বলেন, ঝাড়খণ্ডে মাত্র তিনটি জায়গায় এই পার্ক তৈরি হচ্ছে। তিনি বলেন, আমার ভাবনা বহরাঘোড়া বিধানসভার সর্বাত্মক উন্নয়ন হোক এবং সেই চেষ্টাই করে যাচ্ছি। বিধায়ক জানিয়েছেন, শীঘ্রই চাকুলিয়া ব্লকে একটি কলেজও চালু হবে। এ জন্য তারা প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছেন। শীঘ্রই অনুমোদন পাওয়া যাবে।

এই ইকোলজিক্যাল পার্কে থাকবে গেটওয়ে গার্ড পোস্ট, টিকিট কাউন্টার, বাম্বু জোন, প্রশাসনিক ভবন কাম ব্রেড ফাউন্টেন, আমারেলা জোন ক্যাকটাস, ঔষধি গাছ, পার্কিং, অশোক বাটিকা, লোটাস গার্ডেন, লিলি গার্ডেন, গাজেবো-ওয়ান , গাজেবো-টু, টিউবেল, গার্ডেন, শিব কুন্ড, শাখ বন, কল্পতরু বন, শীষম বন, মর্নিং গ্যালারি, টিউলিপ ওয়াটার, গাঁদা, হাই মাস্ক লাইট, চন্দন বন, মসলা বাটিকা, ফলের বাগান, টয়লেট, পানীয় জল ইত্যাদির ব্যবস্থা থাকবে।

ভূমি পূজন উপলক্ষে বন বিভাগীয় আধিকারিক শ্রীমতি মমতা প্রিয়দর্শী, বনাঞ্চল আধিকারিক দিগ্বিজয় সিংহ, জেলা পরিষদ সদস্য শিবচরণ হাঁসদা, রাকেশ মহান্তি, জেএমএম নেতা ধনঞ্জয় করুণাময়, গৌতম দাস, সমীর দাস, বিশাল বারিক, রাজা বারিক, বুবাই দাস, মহেশ্বর মল্লিক বলরাম মাহতো, বিজয় গোস্বামী, শুভদীপ দাস, গ্রাম প্রধান অরুণ বারিক, জেএমএম নেতারা এবং বহু গ্রামবাসী উপস্থিত ছিলেন।

ইকোলজিক্যাল পার্কের ভূমিপূজাকে কেন্দ্র করে গ্রামবাসীর মধ্যে উৎসবমুখর পরিবেশ ছিল। ভূমিপুজোর আগে, গ্রামবাসীরা ধামসা ও মাদল বাজিয়ে তালে নাচের দল সহ অতিথিদের উদ্দীপনা দিয়ে স্বাগত জানায়। গ্রামবাসীরা মিছিলের আকারে অতিথিদের অনুষ্ঠানে নিয়ে আসে।

Spread the love