মাওবাদী আতঙ্কে বামফ্রন্ট আমলে বন্ধ হয়ে যাওয়ার ১২ বছর পর তৃণমূল সরকারে নব রূপে দরজা খুললো বনদফতরের ঘাটবেড়া বিট অফিস

মাওবাদী আতঙ্কে বামফ্রন্ট আমলে বন্ধ হয়ে যাওয়ার ১২ বছর পর তৃণমূল সরকারে নব রূপে দরজা খুললো বনদফতরের ঘাটবেড়া বিট অফিস

Purulia: ১২ বছর আগের স্মৃতি ভুলে ফের চালু হলো বন দফতরের ঘাটবেড়া বিট অফিস।অযোধ্যা পাহাড়ের কোলে পুরুলিয়া বন বিভাগের বলরামপুর রেঞ্জের এই বিট অফিস মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে ফিতে কেটে উদ্বোধন করেন দক্ষিণ পশ্চিম চক্রের মুখ্য বনপাল মানস রঞ্জন ভট্ট। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডি এফ ও দেবাশীষ শর্মা, এ ডি এফ ও অভিষেক চৌধুরী, বলরামপুরের রেঞ্জার সুবিনয় পান্ডা সহ অনেকেই। ৮ লক্ষ্য টাকা ব্যয়ে এই অফিসটির আবাসন সহ গোটা কার্যালয় সংস্কার করে সেজে উঠছে। এদিন থেকে অফিসে থেকেই কাজ শুরু করলেন একজন বিট অফিসার সহ চার বন কর্মী। থাকছে একটি মোবাইল ভেনও। মানসরঞ্জন বাবু এদিন বলেন “ইস্টার্ন ঘাঁটির মা অযোধ্যার এই এলাকায় হাতির করিডর। ফলে দ্রুত খবর পাওয়া মাত্র পদক্ষেপ গ্রহণে সুবিধে হল বন দফতরের,পাশাপাশি জঙ্গল ও বন্যপ্রাণ রক্ষ্যার কাজে গ্রাম বাসীদের সঙ্গে পাশেই অতীতের মতোই কাছেই পাবে বন কর্মীদের” এতদিন এই বিট এলাকার কাজ কর্মী ১৫ কিমি দূরে বলরামপুর রেঞ্জ কার্যালয়ে থেকেই কাজ সামলাতেন বিট অফিসার সহ অন্যান্যরা। এই এলাকায় প্রায় ৩২০০ হেক্টর বনভূমি রয়েছে।

কিন্তু কি হয়েছিল ১২ বছর আগে ?
সেইদিনের এই বিট অফিসার দায়িত্বে থাকা বিট অফিসার বর্তমানে আড়সা রেঞ্জের কান্টাডি বিটের আধিকারিক মলয় মণ্ডল বলেন,”ঘটনাটি ২০১০ সালের ২০ জুলাই এর রাতে। সেই সময় ওই কার্যালয়ে তিন কর্মী থাকতেন। অবশ্য তিনি ছিলেন না ওই দিন কার্যালয়ে। মাওবাদীদের একটি দল এসে দুই কর্মীকে বেধড়ক মারধর করে কার্যালয়ে ভাঙচুর চালিয়ে আগুন লাগিয়ে দেয়। যাওয়ার সময় তারা বলে যায় এখানে যাতে আর কোনো অফিস না থাকে। ওই ঘটনায় দুজন গুরুতর ভাবে যখম হন।পরে একজন পক্ষাঘাত হয়ে কিছু দিন পর মারা যান। বেশ তার পর আর কেও সেখানে থাকার সাহস করেনি।”
আসলে ওই বামফ্রন্টের সময় অযোধ্যা পাহাড়ে মাওবাদীদের একটি স্ক্কোয়াড থাকতো। ধীরে ধীরে এই এলাকা তাদের মুক্তাঞ্চল হয়ে উঠেছিল। যা শেষ হয় রাজ্যে পালাবদলের পর ২০১২ সালে।ওই স্কোয়াডের দুটি ঘটনায় চার জন পুলিশের গুলিতে মারা যায়।অনেকে ধরা পড়ে যায় পুলিশের হতে। অনেকে ধাপে ধাপে পুলিশের কাছে আত্মসমর্পণ করে। রঞ্জিত পাল, আনিতা, সাগর সিং এর মতো অনেক নেতা নেত্রী অযোধ্যা পাহাড় ছেড়ে পালিয়ে ঝাড়খণ্ডের পূর্ব সিংভুম জেলায় মাও নেতা আকাশের ছত্রছায়ায় আত্মগোপন করে ঘাটশিলা,পটমদা এলাকায়।

Spread the love