জামশেদপুরে কেন্দ্রীয় বিদ্যালয়ের আরেকটি শাখা খোলার সুপারিশ করলেন সাংসদ, মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে দেখা করলেন

জামশেদপুরে কেন্দ্রীয় বিদ্যালয়ের আরেকটি শাখা খোলার সুপারিশ করলেন সাংসদ, মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে দেখা করলেন

Jamshedpur : জামশেদপুরে আরেকটি কেন্দ্রীয় বিদ্যালয় খোলার দাবি জানিয়েছেন সাংসদ বিদ্যুৎ বরণ মাহাতো। বুধবার তিনি এ বিষয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে দেখা করেন। এই সময় সাংসদ বলেছিলেন যে জামশেদপুর এবং আশেপাশের এলাকায় প্রচুর সংখ্যক কেন্দ্রীয় সরকারের মন্ত্রালয়, বিভাগ এবং তাদের শাখা রয়েছে। এসব শাখার কর্মীরাও এখানে প্রচুর সংখ্যায় বসবাস করেন। এই কারণে শুধুমাত্র একটি কেন্দ্রীয় বিদ্যালয় হওয়ায় তার উপর অনেক চাপ পড়ে। অনেক মেধাবী শিক্ষার্থী ভর্তি হতে বঞ্চিত হচ্ছে। জামশেদপুরে কেন্দ্রীয় বিদ্যালয়ের দ্বিতীয় শাখা খোলার বিষয়ে সমস্ত পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করে তিনি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর কাছে একটি স্মারকলিপি হস্তান্তর করেছেন। এই সময় কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সাংসদ শ্রী মাহতোর কথা গুরুত্ব সহকারে শোনেন। তিনি বলেন, তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের এসব বিষয় অধ্যয়ন করার জন্য নির্দেশনা দিচ্ছেন এবং দ্রুত এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

এই পয়েন্ট মনোযোগ :
শহুরে জনসংখ্যার ভিত্তিতে, সংসদীয় এলাকা জামশেদপুর Y মর্যাদা পেয়েছে এবং এটিকে ঝাড়খণ্ড প্রদেশের সর্বাধিক শহুরে জনসংখ্যার ঘনত্বের শহর বলে মনে করা হয়।
ভারত সরকারের বিপুল সংখ্যক কর্মচারী, আধাসামরিক বাহিনী, দুর্যোগ ব্যবস্থাপনা সেক্টরের কর্মচারী এবং অন্যান্য বিভাগের কর্মচারীরা শহরের সীমানায় বসবাস করে।
কেন্দ্রীয় বিদ্যালয় টাটানগরের প্রিন্সিপাল ইনচার্জের মাধ্যমে প্রাপ্ত ফর্ম অনুসারে, প্রতি বছর শ্রেণী-1-এ নথিভুক্তির জন্য 500 টিরও বেশি আবেদন গৃহীত হয়, কিন্তু এর মধ্যে কেবলমাত্র 80 জন শ্রেণী-1-এর জন্য নির্ধারিত ছাত্র-ছাত্রী ভর্তি হতে পারে, বাকিরা কেন্দ্রীয় বিদ্যালয় টাটানগরে 420 জনেরও বেশি অভিভাবক প্রথম শ্রেণিতে ভর্তি হতে বঞ্চিত।
দ্বিতীয় শ্রেণি থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত তালিকাভুক্তি করা হয় না কারণ বিপুল সংখ্যক শিক্ষার্থী নির্ধারিত সংখ্যার চেয়ে বেশি শ্রেণীতে পড়াশোনা করছে।
অধ্যক্ষের জমা দেওয়া চিঠির মাধ্যমে আরও জানা গেছে যে রেল বিভাগ, চক্রধরপুর বিভাগ টাটানগরে প্রতিষ্ঠিত রেলওয়ে স্কুলটি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় বিদ্যালয় টাটানগর এবং কেন্দ্রীয় বিদ্যালয়, আঞ্চলিক কার্যালয়, রাঁচি ইতিমধ্যেই তাদের কেন্দ্রীয় বিদ্যালয় টাটানগরে অধ্যয়নরত ছাত্রদের থাকার জন্য চিঠিপত্র করেছে৷
কেন্দ্রীয় বিদ্যালয়, টাটানগরের অধ্যক্ষের মাধ্যমে আরও জানা গেছে যে CPWD- বার্মাইনস (জামশেদপুর) কেন্দ্রীয় বিদ্যালয়ের দ্বিতীয় শাখা খোলার নিয়ম অনুযায়ী কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনকে তার 19 একর জমি হস্তান্তর করতে ইচ্ছুক। স্মারকলিপিতে এর প্রস্তাবিত জমির ফটোকপিও সংযুক্ত করা হয়েছে।

Spread the love